অ্যাকসেসিবিলিটি লিংক

নারী ওয়ানডে সিরিজে সমতা; পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে জিতলো বাংলাদেশ


বাংলাদেশ নারী ক্রিকেট দল সুপার ওভারের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ওয়ানডে সিরিজে সমতা এনেছে। ৭ নভেম্বর, ২০২৩।
বাংলাদেশ নারী ক্রিকেট দল সুপার ওভারের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ওয়ানডে সিরিজে সমতা এনেছে। ৭ নভেম্বর, ২০২৩।

বাংলাদেশের রাজধানী ঢাকার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে, মঙ্গলবার (৭ নভেম্বর) সুপার ওভারের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে হারিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১ ব্যবধানে সমতা এনেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। দুই দলের মধ্যকার দ্বিতীয় ওয়ানডেতে, পাকিস্তানের নারী দল ৪৯ ওভার ৫ বলে ১৬৯ রানে অলআউট হয়ে যায়। পরে, ১৬৯ রানের লক্ষ্যে ৫০ ওভারে ৯ উইকেটে টাই করে বাংলাদেশ। সুপার ওভারে, উন্ডারির দুই উইকেট হারিয়ে সাত রান তোলে পাকিস্তান।

এক ওভারের এলিমিনেটর জয়ের জন্য আট রানের লক্ষ্য পূরণে নেমে বাংলাদেশ চার বলে ছয় রান তোলে। তখন শেষ বলে তাদের দরকার ছিলো দুই রান। সোবহানা মোসতারি, নাশরাহ সান্ধুর বোলিংয়ে স্ট্যাম্প আউট হওয়ার পর, নিগার সুলতানা প্রথমবারের মতো স্ট্রাইকে ছিলেন। বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা একটি গুরুত্বপূর্ণ পরিস্থিতিতে বাউন্ডারি হাঁকানোর সময়, সান্ধুকে ধরাশায়ী করে সিরিজের স্কোরলাইন ১-১ এ নিয়ে যান।

তৃতীয় ও সিরিজ নির্ধারণী ওয়ানডে অনুষ্ঠিত হবে শুক্রবার (১০ নভেম্বর)। এর আগে, গত শনিবার (৪ নভেম্বর) প্রথম ম্যাচে স্বাগতিক বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় পাকিস্তান।

মঙ্গলবারের (৭ নভেম্বের) খেলায়, পাকিস্তান নারী দলের দরকার ছিলো, ৫০তম ও শেষ ওভারে এক উইকেট হাতে রেখে তিন রান। কিন্তু বাংলাদেশের অলরাউন্ডার ফাহিমা খাতুন ম্যাচের দ্বিতীয় শেষ বলে (৪৯.৫ ওভার) সতীর্থ নিশিতা আক্তার নিশির সহায়তায় নাশরা সান্ধুকে (৪) রান আউট করে শেষ পাকিস্তানি উইকেটের পতন ঘটান; আর বাংলাদেশের আশা বাঁচিয়ে রাখেন।

পাকিস্তানের হয়ে উল্লেখযোগ্য রান করেছেন ওপেনার শাদাত শামস (২৯), অধিনায়ক নিদা দার (২৭), ওপেনার সিদরা আমিন (২২), নাজিহা আলভী (২২) ও আলিয়া রিয়াজ (২১)। বাংলাদেশের পক্ষে রাবেয়া খান ২৯ রান দিয়ে, তিনটি এবং মারুফা আক্তার, নিশিতা আক্তার নিশি, ফাহিমা খাতুন ও নাহিদা আক্তার একটি করে উইকেট নেন।

এর আগে, দিনের ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে মাত্র ৩৬ রানে শেষ পাঁচ উইকেট হারিয়ে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ১৬৯ রান তোলে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ৪৩ রানে শীর্ষ দুই ব্যাটারের বিদায়ের পর অধিনায়ক নিগার সুলতানার সঙ্গে জুটি বেঁধে তৃতীয় উইকেটে ৪৯ রানের জুটি গড়েন ওপেনার ফারজানা হক।

অধিনায়ক ও উইকেটকিপার নিগার সুলতানা, সুপার ওভারে ম্যাচ জয়ী বাউন্ডারির পাশাপাশি, ১০৪ বলে তিনটি বাউন্ডারি সহ দলের সর্বোচ্চ ৫৪ রান করতে সমর্থ হন। এর মধ্যে দুটি স্টাম্পিংও ছিলো তার। ম্যাচ সেরা খেলোয়ার নির্বাচিত হন তিনি।

ওপেনার ফারজানা হক (৪০), সোবহানা মোসতারি (১৬), পাঁচ নম্বরে ফাহিমা খাতুন (১৬) ও ওপেনার মুর্শীদা খাতুন (১২) রান করে দলের স্কোর বৃদ্ধিতে অবদান রাখেন। নাশরা সান্ধু ২টি ও সাদিয়া ইকবাল ২টি করে উইকেট নেন।


এর আগে, গত মাসে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পাকিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়ে, প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জিতেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

XS
SM
MD
LG