অ্যাকসেসিবিলিটি লিংক

দল ভেঙ্গে নতুন দল গঠনের সম্ভাবনা উড়িয়ে দিলেন বিএনপি নেতা মেজর হাফিজ


বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ভাইস চেয়ারম্যান মেজর হাফিজ উদ্দিন আহমেদ। ৮ নভেম্বর, ২০২৩।
বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ভাইস চেয়ারম্যান মেজর হাফিজ উদ্দিন আহমেদ। ৮ নভেম্বর, ২০২৩।

বিরোধী রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ভেঙে নতুন দল গঠনের গুঞ্জন উড়িয়ে দিয়ে দলটির ভাইস চেয়ারম্যান মেজর (অবসরপ্রাপ্ত) হাফিজ উদ্দিন আহমেদ বলেছেন, তিনি শিগগিরই রাজনীতি থেকে অবসর নেবেন।

বুধবার (৮ নভেম্বর) রাজধানী ঢাকার বনানীতে নিজ বাসভবনে নতুন দল গঠনের গুঞ্জনের মধ্যে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বিষয়টি স্পষ্ট করে হাফিজ উদ্দিন আহমেদ বলেন, “আমি শারীরিকভাবে সক্রিয় রাজনীতিতে অংশ নিতে পারি না। আমি শিগগিরই অবসর নেব। এলাকার মানুষের সঙ্গে কথা বলে পরবর্তী সিদ্ধান্ত নেব। আমি অসুস্থ থাকায় রাজনীতিতে সক্রিয় নই। এখন আমার অগ্রাধিকার আমার স্বাস্থ্য”।

তিনি বলেন, “এটা সত্য নয় যে আমি নতুন রাজনৈতিক দল গঠন করব। আমি এই মুহূর্তে রাজনীতিতে সক্রিয় নই। বিএনপি নির্বাচনে অংশ নিলে আমি অংশ নেব। আমি এখনো বিএনপির সঙ্গে আছি এবং দলের সঙ্গেই থাকব”।

‘মেজর হাফিজ নতুন রাজনৈতিক দল গঠন করবেন’, ক্ষমতাসীন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের এমন বক্তব্য দেওয়ার পর তিনি এই সংবাদ সম্মেলন করেন।

নির্বাচনের জন্য নিরপেক্ষ সরকারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, “আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না। বিএনপি ক্ষমতায় এলেও এটা সুষ্ঠু হবে না। সুতরাং নিরপেক্ষ সরকার বা তত্ত্বাবধায়ক সরকারই হতে পারে সুষ্ঠু নির্বাচনের জন্য আমাদের ভবিষ্যৎ। আশা করি সংঘাতের রাজনীতির অবসান ঘটবে”।

তিনি সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়ে বলেন, “দেশের অর্থনৈতিক অগ্রগতি ও সামাজিক সম্প্রীতির স্বার্থে এখনই সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করুন। আপনার অবস্থান যাই হোক না কেন, আপনার উচিত আপনার পিতার পদাঙ্ক অনুসরণ করা এবং একটি শান্তিপূর্ণ নির্বাচন পরিচালনা করা। তার আগে বিএনপিসহ অন্য বিরোধী দলের সঙ্গে সংলাপের মাধ্যমে নির্বাচনের পরিবেশ তৈরি করুন”।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে বিএনপির সংস্কার, গণতান্ত্রিক উপায়ে দল পরিচালনা, বিভিন্ন পর্যায়ে নেতা তৈরি, নিবেদিতপ্রাণ নেতাদের মূল্যায়নের আহ্বানও জানান তিনি।

দলের প্রতিষ্ঠাতা জিয়ার আদর্শ থেকে বিচ্যুত হওয়ায় বিএনপি ক্ষমতার বাইরে বলেও উল্লেখ করেন দলটির এই নেতা।

আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যস্থতায় বিএনপির নির্বাচনে অংশ নেওয়া উচিত—মেজর হাফিজ

এদিকে এর আগে মঙ্গলবার (৭ নভেম্বর) হাফিজ উদ্দিন আহমেদ বলেছিলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যস্থতায় বিএনপির আগামী জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করা উচিত।

তিনি সাংবাদিকদের বলেন, “বিএনপির উচিত আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যস্থতায় নির্বাচনে যাওয়া। বিএনপি নির্বাচনে যোগ দিলে আমি সেই নির্বাচনে অংশ নেব”।

তিনি আরও বলেন, বর্তমানে তিনি রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং অসুস্থতার চিকিৎসার জন্য বিদেশে যাবেন।

৭৯ বছর বয়সী হাফিজ উদ্দিন বিভিন্ন স্বাস্থ্য জটিলতার জন্য দুই মাস আগে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসা নিয়েছেন।

তিনি বলেন, “আমি সিঙ্গাপুরে যাওয়ার জন্য ভিসার জন্য আবেদন করব”।

হাফিজ উদ্দিন ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নেতৃত্বে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর প্রথম সামরিক ব্রিগেড 'জেড ফোর্সের' অধীনে যুদ্ধ করেন। সাহসিকতার জন্য তিনি বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ বীরত্ব পুরস্কার বীর বিক্রমে ভূষিত হন।

সেনাবাহিনী থেকে অবসর গ্রহণের পর তিনি রাজনীতিতে যোগ দেন এবং ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসন থেকে ছয়বার এমপি নির্বাচিত হন।

২০০১ সালে বিএনপি গঠিত সরকারে তিনি পানিসম্পদ মন্ত্রীর দায়িত্ব পালন করেন। হাফিজ উদ্দিন এক দশকেরও বেশি সময় ধরে বিএনপির ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন।

২০১৫ সালের ১৪ ডিসেম্বর দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে তাঁকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষরিত একটি কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

পরে এক সংবাদ সম্মেলনে তিনি তাঁর বিরুদ্ধে দেওয়া কারণ দর্শানোর নোটিশে উল্লিখিত অভিযোগগুলোকে অসত্য বলে অভিহিত করেন।

তিনি বলেন, পার্টির নোটিশের ভাষা আক্রমণাত্মক এবং তা সৌজন্য ও প্রটোকল বিরোধী। তার বিরুদ্ধে এ ধরনের নোটিশ জারি করায় তিনি অপমানিত বোধ করেছেন।

XS
SM
MD
LG