অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর গাজায় চার ঘন্টার বিরতি দেবে ইসরাইলঃ হোয়াইট হাউস


গাজা ভূখণ্ডের বুরেজের সালাহ আল-দিন স্ট্রিট দিয়ে ফিলিস্তিনিরা দক্ষিণ গাজায় পালাচ্ছে। ৮ নভেম্বর, ২০২৩।
গাজা ভূখণ্ডের বুরেজের সালাহ আল-দিন স্ট্রিট দিয়ে ফিলিস্তিনিরা দক্ষিণ গাজায় পালাচ্ছে। ৮ নভেম্বর, ২০২৩।

  • ইসরাইলি বাহিনী গাজা শহরে হামাস যোদ্ধাদের সাথে লড়াই করছে।
  • ফিলিস্তিনিরা যাতে উত্তর গাজা ছেড়ে যেতে পারে সেজন্য বুধবার আইডিএফ অতিরিক্ত এক ঘন্টার জন্য নিরাপদ করিডোর বাড়িয়েছে। জাতিসংঘ বলেছে ৫০ হাজার মানুষ দক্ষিণে পালিয়েছে।
  • গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রক বলছে, ইসরাইলের হামলায় মৃতের সংখ্যা ১০ হাজার ৫০০ ছাড়িয়ে গেছে।
  • জি সেভেন ইসরাইলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করে। তারা ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের কাছে ত্রাণ সহায়তা পৌঁছানোর জন্য লড়াইয়ে বিরতির আহ্বান জানিয়েছে।

হোয়াইট হাউস বলেছে, উত্তর গাজা এলাকায় বৃহস্পতিবার থেকে শুরু হওয়া হামাসের বিরুদ্ধে তাদের সেনা অভিযানে ইসরাইল প্রতিদিন চার ঘন্টা বিরতি কার্যকর করবে।

জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবির ঘোষণাটি এসেছে এমন এক সময় যখন ইসরাইলি বাহিনী গাজা শহরে হামাস জঙ্গিদের সাথে লড়াই করছে এবং আরও বেশি ফিলিস্তিনি বেসামরিক মানুষ এলাকা ছেড়ে পালিয়েছে।

বৃহস্পতিবার ইসরাইলের বাহিনী গাজা সিটিতে হামাস জঙ্গিদের সাথে লড়াই করেছে। ফিলিস্তিনি বেসামরিক মানুষ গত মাসে হামাসের মারাত্মক একটি হামলার পর ইসরাইলের সামরিক অভিযানের কেন্দ্র এলাকা ছেড়ে পালিয়েছে।

ইসরাইলি বাহিনী গাজা ভূখণ্ডের বৃহত্তম শহরটিতে স্থল যুদ্ধের পাশাপাশি বিমান হামলাও চালাচ্ছে।

দক্ষিণ ইসরাইলে হামাসের ৭ অক্টোবরের সন্ত্রাসী হামলার প্রতিক্রিয়া হিসেবে ইসরাইল আক্রমণ শুরু করে। ৭ অক্টোবর হামাসের হামলায় ১৪০০ জনের বেশি মানুষ নিহত হয়, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। হামাস প্রায় ২৪০ জনকে জিম্মি করে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইইউ এবং পশ্চিমের অন্যান্য দেশ হামাসকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে।

জাতিসংঘ দক্ষিণ গাজায় আশ্রয়কেন্দ্রে উপচে পড়া ভিড়ের বিষয়ে সতর্ক করে বলেছে, তারা “নতুন আগতদের জায়গা দিতে অক্ষম।” জাতিসংঘের মতে, গাজার ২৩ লাখ বাসিন্দার প্রায় দুই-তৃতীয়াংশ বাস্তুচ্যুত।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, গাজায় সংক্রামক রোগের দ্রুত বিস্তারের ঝুঁকি বাড়ছে। কারণ বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপের নিচে মৃতদেহ পচে যাচ্ছে এবং স্বাস্থ্য, পানি ও স্যানিটেশন ব্যবস্থা মারাত্মকভাবে ব্যাহত হয়েছে।

জাতিসংঘ বলেছে, ৬০০ বিদেশী এবং দ্বৈত নাগরিক গাজা ত্যাগ করতে সক্ষম হওয়ার একদিন পর অর্থাৎ বুধবার মিশরের সাথে রাফাহ সীমান্ত ক্রসিং খোলা হয়নি।

জাতিসংঘের মানবাধিকার কমিশনার ভলকার তুর্ক বুধবার রাফাহ ক্রসিং-এ ছিলেন। এটিকে তিনি “একটি জীবন্ত দুঃস্বপ্নের দ্বার” বলে অভিহিত করেছেন।

৭ অক্টোবরে হামাসের কর্মকান্ডের নৃশংসতার নিন্দা করে তিনি বলেন, তাদের সন্ত্রাসী হামলা এবং জিম্মি করাও যুদ্ধাপরাধ।

মানবিক যুদ্ধবিরতির আবেদন জানিয়ে তিনি বলেন, “আমাদের স্খলন হয়েছে। এটি চলতে পারে না।”

ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা মার্গারিট বাশীর এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন। এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG