অ্যাকসেসিবিলিটি লিংক

যাত্রী নিরাপত্তায় ভারতীয় রেলের ৭৫ হাজার কোচে সিসিটিভি ক্যামেরা বসাতে চলেছে কেন্দ্রীয় সরকার


যাত্রী নিরাপত্তায় ভারতীয় রেলের ৭৫ হাজার কোচে সিসিটিভি ক্যামেরা বসাতে চলেছে কেন্দ্রীয় সরকার
যাত্রী নিরাপত্তায় ভারতীয় রেলের ৭৫ হাজার কোচে সিসিটিভি ক্যামেরা বসাতে চলেছে কেন্দ্রীয় সরকার

ভারতীয় রেলের সার্বিক পরিকাঠামো উন্নয়নে জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। সেই পরিপ্রেক্ষিতে যাত্রী নিরাপত্তা বাড়াতে একাধিক উদ্যোগ নেওয়া হচ্ছে ভারতীয় রেলের তরফে। সাম্প্রতিক সময়ে দেশে পরপর কয়েকটি ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছে। এই পরিস্থিতিতে যাত্রীদের নিরপত্তায় দেশজুড়ে ট্রেনের কোচের ভিতরে সিসিটিভি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু কোচের ভিতরে নয় ট্রেনের ইঞ্জিনেও বসবে উন্নত ক্যামেরা ও ভিডিও রেকর্ডিং সিস্টেম।

বন্দে ভারত, র‌্যাপিড এক্স-র মতো অত্যাধুনিক ট্রেন চালু হয়েছে ভারতে। এতদিন যাত্রী নিরাপত্তার কথা ভেবে প্রতিটি স্টেশনে সিসিটিভি ক্যামেরা বসানো হচ্ছিল। কয়েকটি দূরপাল্লার ট্রেন যেমন রাজধানী, শতাব্দী ও দুরন্তের মতো প্রিমিয়াম ট্রেনের কামরাতেও বসানো হয়েছিল সিসিটিভি ক্যামেরা। কিন্তু এবার সার্বিকভাবে দেশজুড়েই প্রায় ৭৫ হাজার কোচে নজরদারি ক্যামেরা বসানো হচ্ছে। পাশাপাশি, ট্রেনের ১৫ হাজার ইঞ্জিনেও বসতে চলছে আরও উন্নত ক্যামেরা। এর পোশাকি নাম ‘ক্রিউ ভয়েস অ্যান্ড ভিডিও রেকর্ডিং সিস্টেম’। এক্ষেত্রে দুর্ঘটনার সময়ে ট্রেনচালকদের কেবিনে কী ঘটেছে তা ক্যামেরার মাধ্যমে জানা যাবে।

সাম্প্রতিক অতীতে দেশের কয়েকটি ভয়াবহ দুর্ঘটনার কারণ খুঁজতে রীতিমতো নাজেহাল হতে হয়েছে তদন্তকারীদের। ঠিক কী ঘটেছিল তা জানতে অনেক সময় লেগে যায় তাদের। তাছাড়া ট্রেনের ভেতরেও নানা অপরাধমূলক ঘটনা ঘটে। সেসবের তদন্তও সঠিকভাবে করার জন্যই সিসিটিভি ক্যামেরার প্রয়োজনীয়তা দেখছে রেল কর্তৃপক্ষ ।

রেল কর্তাদের দাবি, ট্রেনের কোচ এবং ড্রাইভারের কেবিনে ক্যামেরা থাকলে প্রকৃত ঘটনা সহজেই জানা যাবে। এই ধরনের ঘটনা আদালত অবধি গড়ালে তদন্তকারী সংস্থা ওই ফুটেজ প্রমাণ হিসেবে পেশ করার সুযোগও পাবে। পাশাপাশি অগ্নিকাণ্ড কিংবা জরুরি পরিস্থিতে দ্রুত পদক্ষেপও করা যাবে বলে আশাবাদী রেল কর্তারা।

XS
SM
MD
LG