অ্যাকসেসিবিলিটি লিংক

পোশাক শ্রমিকদের আরো দাবি থাকলে আলোচনা করে ফয়সালা করা যাবে: আসাদুজ্জামান খাঁন


 সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। ১২ নভেম্বর, ২০২৩।
সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। ১২ নভেম্বর, ২০২৩।

বাংলাদেশের পোশাক শ্রমিকদের বেতন বাড়ানোর আন্দোলনে বিরোধী দল বিএনপির ইন্ধন রয়েছে বলে অভিযোগ করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। রবিবার (১২ নভেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ অভিযোগ করেন তিনি। বলেন, “ শ্রমিকদের আরো কিছু দাবি থাকলে, সেগুলো বিজিএমইএ’র নেতাদের সঙ্গে বসে ফয়সালা করা যাবে।”

আসাদুজ্জামান খাঁন বলেন, “বিএনপির কর্মীরা গার্মেন্টস শ্রমিকদের উস্কে দিচ্ছে। সব দিকে ব্যর্থ হয়ে গার্মেন্টস খাতে অস্থিরতা সৃষ্টির চেষ্টা করছে বিএনপি।” তিনি বলেন, “প্রধানমন্ত্রী এর আগেও গার্মেন্টস কর্মীদের বেতন বাড়িয়েছেন, আবার বেতন বাড়িয়েছেন। গার্মেন্টস খাতের সমস্যা মালিকরা সমাধান করবেন।”

ন্যূনতম মজুরি নির্ধারণ করে দেয়ার পরও তৈরি পোশাক শিল্পে অস্থিরতা চলছে; এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “আমাদের কাছে যে তথ্য আছে, শ্রমিকদের ৫৬ দশমিক ২৫ শতাংশ মজুরি বাড়ানো হয়েছে। শ্রম মন্ত্রণালয়ের পরামর্শ অনুযায়ী পোশাক ব্যবসায়ীরা এই বেতন বাড়িয়েছেন। ৮ হাজার থেকে সাড়ে ১২ হাজার টাকা করেছেন।”

তিনি আরো বলেন, “মালিকদের মনে অনেক সংশয় আছে বলে আমরা শুনতে পেয়েছি; সেকেন্ড গ্রেড, থার্ড গ্রেড কারখানাগুলোর কী হবে? গার্মেন্টসের মালিক পক্ষ এগুলোর সমাধান করে দেবেন। তারাও তো ব্যবসা করেন।” আগুন, ভাঙচুর কিংবা রাস্তা অবরোধ করে এই সমস্যার সমাধান হবে না বলে জানান আসাদুজ্জামান খান।

তিনি বলেন, “আমি মনে করি, শ্রমিকদের যদি আরো কিছু দাবি থাকে, তাহলে তা বিজিএমই’র নেতাদের সঙ্গে বসে ফয়সালা করা যাবে। সেগুলো না করলে, নিজের ও দেশের ক্ষতি হবে; এ বিষয়ে তাদের চিন্তা করা উচিত।”

XS
SM
MD
LG