অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতীয় কমেডিয়ান বীর দাস জিতলেন আন্তর্জাতিক এমি ২০২৩, প্রযোজক একতা কাপুর পেলেন এমি ডাইরেক্টোরেট অ্যাওয়ার্ড


ভারতের জনপ্রীয় কমেডিয়ান বীর দাস জিতলেন আন্তর্জাতিক এমি ২০২৩। এপি ফাইল ছবি।
ভারতের জনপ্রীয় কমেডিয়ান বীর দাস জিতলেন আন্তর্জাতিক এমি ২০২৩। এপি ফাইল ছবি।

ভারতের জনপ্রীয় স্ট্যান্ড আপ কমেডিয়ান বীর দাস জিতে নিলেন আন্তর্জাতিক এমি পুরস্কার ২০২৩। বীর দাস ‘ইউনিক কমেডি স্পেশাল ক্যাটেগরি’-তে জিতলেন তার নেটফ্লিক্স সিরিজ ‘বীর দাস: ল্যান্ডিং’-এর জন্য। এই ক্যাটেগরিতে তিনি এমি শেয়ার করছেন ‘ডেরি গার্লস – সিজন থ্রি’-এর সঙ্গে, এই দু’টি সিরিজের মধ্যে টাই হয়।

বীর দাস তার এমি জয়ী ‘বীর দাস: ল্যান্ডিং’ স্পেশাল সিরিজে ভারতীয় ও যুক্তরাষ্ট্রের সংস্কৃতির মধ্যে আন্তঃসম্পর্ককে রাজনৈতিক দৃষ্টিভঙ্গি থেকে কমেডির মোড়জে উপস্থাপিত করেছেন। উল্লেখ করা যেতে পারে, বীর দাসের জন্ম ভারতে ও তিনি বড় হয়েছেন যুক্তরাষ্ট্রে। ফলে এই দু্ই দেশের সংস্কৃতিকেই তিনি খোলা মনে গ্রহণ করতে পেরেছেন। বীর দাসের স্ট্যান্ড আপ কমেডি সর্বদাই রাজনৈতিকভাবে উদ্দীপ্ত। তারজন্য অনেক সময়েই তাকে সমালোচনা, কটাক্ষের সামনে পড়তে হয়। তবে জাতীয় ও আন্তর্জাতিকভাবে বীর দাসের জনপ্রীয়তা তাকে প্রথম সারির স্ট্যান্ড আপ কমেডিয়ান করে তুলেছে, তারই স্বীকৃতি এমি। নিজের এক্স হ্যান্ডেল (পূর্ববর্তী ট্যুইটার)-এ বীর দাস লিখেছেন, “ইন্ডিয়ার জন্য। ইন্ডিয়ার কমেডির জন্য। প্রতিটি নিঃশ্বাস, প্রতিটি শব্দ।” তিনি পুরস্কার জিতে বলেন, “বীর দাস:ল্যান্ডিং-এর জন্য এমি জয় শুধু আমার জন্যই নয়, সামগ্রিকভাবে ভারতীয় কমেডির জন্যই একটা মাইলস্টো।”

এমি-র মঞ্চে ভারতের জনপ্রিয় প্রযোজক একতা কাপুরকে পুরস্কৃত করা হল ডাইরেক্টোরেট অ্যাওয়ার্ড দিয়ে। এই ৫১তম আন্তর্জাতিক ফিল্ম অ্যাওয়ার্ড-এ প্রথম ভারতীয় মহিলা চলচ্চিত্র নির্মাতা হিসাবে একতা এমি ডাইরেক্টোরেট অ্যাওয়ার্ড লাভ করলেন। নিজের ইন্সটাগ্রাম হ্যান্ডেল -এ এই অ্যাওয়ার্ড-এর ছবি দিয়ে একতা লিখেছেন “ইন্ডিয়া, আমি তোমার ‘এমি’ নিয়ে বাড়ি আসছি।” একতা কাপুরকে পুরস্কৃত করা হল ভারতের সিনেমা ইন্ডাস্ট্রিতে তার কাজের গুরুত্বপূর্ণ অবদানের জন্য। তিনি ভারতের বৈচিত্র্যপূর্ণ দর্শকদের জন্য বিবিধ ও স্টিরিওটাইপ ভাঙা সিনেমা নিয়মিত তৈরি করে চলেছেন তা্রই স্বীকৃতি এমি। একতা নিজের জয় বিষয়ে বলেন, “শকিং, সারপ্রাইজিং, স্কেয়ারি।”

সেরা নারী অভিনেতার ক্যাটেগরিতে মনোনয়ন পেয়েছিলেন ভারতের জনপ্রিয় অভিনেত্রী শেফালী শাহ, তার ‘ডেলহি ক্রাইম’ সিরিজের জন্য এবং সেরা পুরুষ অভিনেতার ক্যাটেগরিতে মনোনীত হয়েছিলেন ‘রকেট বয়েজ’ সিরিজের জন্য ভারতের অভিনেতা জিম সর্ব। শেফালী কার্লা সউজা ও জিম সর্ব মার্টিন ফ্রিম্যান-এর কাছে পরাজিত হলেন।

XS
SM
MD
LG