অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল-হামাস জিম্মি-বন্দী বিনিময় এবং যুদ্ধবিরতি বিলম্বিত


জিম্মিদের মুক্তির দাবিতে তেল আবিবে বিক্ষোভের সময় গাজায় বন্দি ইসরাইলি জিম্মিদের ছবির সামনে মানুষ হাঁটছে। ২২ নভেম্বর, ২০২৩।
জিম্মিদের মুক্তির দাবিতে তেল আবিবে বিক্ষোভের সময় গাজায় বন্দি ইসরাইলি জিম্মিদের ছবির সামনে মানুষ হাঁটছে। ২২ নভেম্বর, ২০২৩।

বৃহস্পতিবার কাতার বলেছে, দিনের পরের দিকে ইসরাইল এবং হামাসের মধ্যে লড়াইয়ে বিরতি শুরু করা এবং জিম্মি ও বন্দিদের মুক্তির ঘোষণা আসতে পারে। চুক্তি বাস্তবায়নে বিলম্বের পরে কাতারের এই ঘোষণা আসে। গাজা ভূখণ্ডে ত্রাণ সহায়তা পৌঁছাতে সাহায্য করাও এই চুক্তির উদ্দেশ্য।

ইসরাইলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হানেগবি বুধবার গভীর রাতে এক বিবৃতিতে বলেন, আলোচনা অব্যাহত রয়েছে এবং গাজায় হামাসের হাতে জিম্মি প্রথম দলকে অন্তত শুক্রবার পর্যন্ত মুক্তি দেয়া হবে না।

চুক্তির অধীনে ইসরাইল চার দিনের জন্য গাজায় তাদের আক্রমণ থামাতে প্রস্তুত। হামাস ৫০ জন নারী ও শিশুকে মুক্তি দেবে। এদেরকে তারা অক্টোবরে ইসরাইলের ওপর হামলার সময় আটক করেছিল। অন্যদিকে ইসরাইল ১৫০ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেবে বলে আশা করা হচ্ছে।

মুক্তি পেতে যাওয়া ব্যক্তিদের কারো পরিচয় প্রকাশ করা হয়নি, তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, তারা বিশ্বাস করেন, যে নয়জনের মতো আমেরিকান জিম্মি হামাসের হাতে বন্দি আছে বলে ধারণা করা হয় তাদের মধ্যে কয়েকজনকে মুক্তি দেয়া হবে।

বৃহস্পতিবার ইসরাইলের সেনাবাহিনী বলেছে, তারা গতকাল ৩০০টি হামাস লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে। এর মধ্যে জঙ্গি গোষ্ঠীর ব্যবহৃত টানেল, গুদাম এবং এন্টি ট্যাংক অবস্থান অন্তর্ভুক্ত রয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই চুক্তির মধ্যস্থতায় সহায়তা করার জন্য কাতারের শেখ তামিম বিন হামাদ আল-থানি এবং মিশরের প্রেসিডেন্ট আবদেল-ফাত্তাহ আল-সিসির কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

ইসরাইল বলেছে, হামাসের মুক্ত করা অতিরিক্ত প্রতি ১০ জন জিম্মির জন্য যুদ্ধে চার দিনের বিরতি অতিরিক্ত একদিন করে বাড়ানো হবে। ইন্টারন্যাশনাল কমিটি অফ রেড ক্রস বলেছে, এটি মুক্তির যেকোনো কাজে সহায়তা করতে পারে।

যুদ্ধবিরতির ফলে গাজায় ফিলিস্তিনিদের কাছে আরও মানবিক সহায়তা পৌঁছানো যাবে। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এই ধরনের সহায়তা ব্যাপকভাবে হ্রাস করা হয়েছে।

জাতিসংঘ বলেছে, গাজায় ১৭ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে, যার মধ্যে ৯ লাখ ৪৫ হাজার মানুষ জাতিসংঘের পরিচালিত আশ্রয়কেন্দ্রে অবস্থান করছে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিয় গুত্তেরেস ২৪ অক্টোবর ২০২৩ তারিখে নিরাপত্তা পরিষদে দেয়া বক্তব্যে মধ্যপ্রাচ্য পরিস্থিতি সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, গাজাতে ইসরাইলের অবরোধ 'আন্তর্জাতিক মানবতা আইনের স্পষ্ট লংঘন'।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG