অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক বাণিজ্য করিডর উন্নয়নে বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দেবে এডিবি


আন্তর্জাতিক বাণিজ্য করিডর উন্নয়নে বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দেবে এডিবি।
আন্তর্জাতিক বাণিজ্য করিডর উন্নয়নে বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দেবে এডিবি।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এবং বাংলাদেশ সরকার মঙ্গলবার (২৮ নভেম্বর) একটি ঋণচুক্তি সই করেছে। এই চুক্তির আওতায়, বাংলাদেশের উত্তরপশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকার আন্তর্জাতিক বাণিজ্য করিডর উন্নয়নে, ২৭ কোটি ৭৮ লাখ ৮০ হাজার ইউরো (৩০ কোটি ডলার) ঋণ দেবে এডিবি।

এডিবি উল্লেখ করেছে যে এই প্রকল্প, করিডর সংলগ্ন এলাকার অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করতে এবং ভুটান, নেপাল ও ভারতের সঙ্গে উপ-আঞ্চলিক বাণিজ্য সহজতর করতে সহায়তা করবে।

ঢাকায় ইআরডি দপ্তরে এক অনুষ্ঠানে, ঋণচুক্তিতে সই করেন বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং। এডিবি বলেছে, সড়কপথে বাংলাদেশের ৭০ শতাংশ যাত্রী পরিবহন হয় এবং ৬০ শতাংশ পণ্য পরিবহন হয়। এই সহায়তা, এডিবি’র দ্বিতীয় সাউথ এশিয়া সাবরিজিয়নাল ইকোনোমিক কো-অপারেশন (সাসেক) এর আওতায়, ঢাকা-উত্তরপশ্চিমাঞ্চলের করিডর সড়ক প্রকল্পের জন্য ১২০ কোটি ডলার বহুমুখী ঋণের তৃতীয় ধাপ।

এডিবি কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বলেন, “এই প্রকল্প সড়ক পরিবহন ব্যবস্থার আধুনিকীকরণ এবং উপআঞ্চলিক সংযোগ ও বাণিজ্যের উন্নয়নে বাংলাদেশের প্রতিশ্রুতিকে সমর্থন করে। এটি ঢাকা ও দেশের উত্তর পশ্চিমাঞ্চলে সড়ক করিডরে যানবাহন পরিচালনার খরচ, ভ্রমণের সময়, যানবাহনের নির্গমন, দুর্ঘটনা ও যানজট কমাতে সাহায্য করবে।”

গিনটিং আরো বলেন, “প্রকল্পটি করিডর সংলগ্ন এলাকার অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করতে এবং ভুটান, নেপাল ও ভারতের সঙ্গে উপ-আঞ্চলিক বাণিজ্য সহজতর করতে সহায়তা করবে।” প্রকল্পটি এলেঙ্গা থেকে হাটিকুমরুল হয়ে, রংপুর পর্যন্ত ১৯০ কিলোমিটার অংশকে চার লেনে উন্নীত করবে; এটি একটি দক্ষ ও আধুনিক পরিবহন ব্যবস্থা প্রতিষ্ঠায়, বাংলাদেশের লক্ষ্য অর্জনে অবদান রাখবে।

এটি সড়কে নিরাপত্তা বাড়াবে এবং নারীদের ভ্রমণকে নিরাপদ করতে ফুটব্রিজ, ফুটপাথ ও ধীরগতির ট্র্যাফিকের জন্য দুটি ডেডিকেটেড লেন অন্তর্ভুক্ত করবে। গবেষণায় দেখা গেছে, নারীরা; বিশেষ করে পায়ে চলা বা ধীরগতির যানবাহন যেমন রিকশার মতো রুট বেশি ব্যবহার করে।

উল্লেখ্য, ১৯৯৪ সালে যুগান্তকারী যমুনা সেতু প্রকল্প অনুমোদনের পর থেকে, ডিবি ঢাকা-উত্তরপশ্চিমাঞ্চলের সড়ক করিডর উন্নয়নে বাংলাদেশকে সহায়তা করে আসছে। ২০১২ সালে অনুমোদিত সাসেক সড়ক সংযোগ প্রকল্পের অধীনে সড়কটির ৭০ কিলোমিটার জয়দেপুর-এলেঙ্গা অংশটি নির্মাণ করা হয়।

এডিবির অর্থায়নে, ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সাসেক সদস্য দেশগুলো, পরিবহন খাতে ১৩১৭ কোটি ডলার ব্যয়-এর ৪৬টি প্রকল্পসহ, ১৮৪১ কোটি ডলারের বেশি ব্যয়-এর ৭৯টি প্রকল্প সই ও বাস্তবায়ন করেছে।

XS
SM
MD
LG