অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাংকের সহায়তায় বিদেশ ফেরত দুই লাখ কর্মীকে প্রণোদনা দেবে বাংলাদেশ সরকার


প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের আয়োজনে প্রবাসী কল্যাণ ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা। মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের আয়োজনে প্রবাসী কল্যাণ ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা। মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩।

করোনা মহামারীর সময়, বিভিন্ন দেশ থেকে ফেরত আসা দুই লাখ কর্মীকে ২৭০ কোটি টাকা প্রণোদনা দেবে বাংলাদেশ সরকার। এজন্য, বিশ্বব্যাংকের সহায়তায় রিকভারি অ্যান্ড অ্যাডভান্সমেন্ট অফ ইনফরমাল সেক্টর এমপ্লয়মেন্ট (আরএআইএসই বা রেইজ) শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। মঙ্গলবার (২৮ নভেম্বর) প্রবাসী কল্যাণ ভবনে, সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানানো হয়।

মতবিনিময় সভার আয়োজন করে, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। সভায় জানানো হয়, বৈশ্বিক মহামারী করোনার কারণে বিভিন্ন দেশ থেকে কাজ হারিয়ে ২০২০ সালে প্রায় পাঁচ লাখ কর্মী দেশে ফেরত এসেছেন। বিদেশফেরত অধিকাংশ কর্মী কর্মহীন অবস্থায় রয়েছেন এবং পরিবার-পরিজন নিয়ে অর্থকষ্টসহ সমাজে নানা ধরনের প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন। অনেকেই মানবেতর জীবনযাপন করছেন।

সভায় জানানো হয় যে সহযোগিতার মধ্যে দুই লাখ কর্মীকে এককালীন ১৩ হাজার ৫০০ টাকা করে প্রণোদনা দেয়া হবে। আগামী ডিসেম্বরের মধ্যেই এ প্রণোদনা দেয়া হবে। এছাড়া, তাদের আত্মকর্মসংস্থানে সহযোগিতা, ঋণ প্রাপ্তিতে সহযোগিতা, দক্ষতা সনদ প্রদান, উদ্যোক্তা প্রশিক্ষণ গ্রহণে সহযোগিতাসহ বিভিন্ন ধরনের সহায়তা করা হবে এই প্রকল্পের আওতায়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, “প্রণোদনার মূল উদ্দ্যেশ্য হচ্ছে, আমাদের সঙ্গে তাদের যুক্ত করা। শুরুতে যে পরিমাণ রেজিস্ট্রেশন হয়েছে তা আশাব্যঞ্জক। এই প্রজেক্ট তার গন্তব্যে পৌঁছবে।”

উল্লেখ্য, প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে, গত ৩০ জুলাই, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, ৩০ জেলায় ওয়েলফেয়ার সেন্টার স্থাপন করা হয়েছে। সেন্টারের কার্যক্রম বাস্তবায়নে পরামর্শক হিসেবে কাজ করছে আইওএম বাংলাদেশ। সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রয়েছে; বেসরকারি সংস্থা রামরু, ওকাপ, ব্র্যাক, প্রত্যাশী, বিএসএসকে, ওয়্যারবি ও কেএনইউএস।

XS
SM
MD
LG