অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ আফ্রিকায় প্লাটিনাম খনিতে লিফট ছিঁড়ে পড়ে ১১ জন নিহত


দক্ষিণ আফ্রিকার মানচিত্র।
দক্ষিণ আফ্রিকার মানচিত্র।

দক্ষিণ আফ্রিকার একটি প্লাটিনাম খনিতে শ্রমিকদের বহনকারী একটি লিফট হঠাৎ প্রায় ২০০ মিটার (৬৫৬ ফুট) নিচে ছিঁড়ে পড়ে গেলে মোট ১১ জন নিহত ও ৭৫ জন আহত হয়।

উত্তরাঞ্চলীয় শহর রুস্টেনবার্গের একটি খনিতে শ্রমিকদের সোমবার সন্ধ্যার শিফট শেষে এই দুর্ঘটনা ঘটে। আহতদের সকলকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মাইন অপারেটর ইমপালা প্লাটিনাম হোল্ডিংসের সিইও নিকো মুলার এক বিবৃতিতে বলেন, "ইমপ্লাটসের ইতিহাসে সবচেয়ে কালো দিন এটি।" ঠিক কি কারণে লিফটটি পড়ে গেল তা নিয়ে তদন্ত শুরু হয়েছে বলে জানান তিনি। তাছাড়া মঙ্গলবার তারা খনিটির সমস্ত কার্যক্রম স্থগিত করে।

খনিজ ও জ্বালানি সম্পদ মন্ত্রী গুয়েদে মানতাশে খনিটি পরিদর্শন করে বলেন, “ মর্মান্তিক এই ঘটনার সরকারি তদন্ত করা হবে।"

ইমপ্লাটস জানিয়েছে, বিশাল লিফটটিতে তিনটি স্তর রয়েছে। এর প্রতিটি স্তরে ৩৫ জন কর্মী ধারণ ক্ষমতা রয়েছে। খনির শ্যাফটটি প্রায় এক কিলোমিটার (0.৬ মাইল) গভীর। নিহত এবং আহত সব শ্রমিক লিফটের মধ্যেই ছিলেন।

দক্ষিণ আফ্রিকা বিশ্বের বৃহত্তম প্লাটিনাম উৎপাদনকারী দেশ। এর আগে ২০২২ সালে দেশটিতে খনি দুর্ঘটনায় মোট ৪৯ জন মারা যায়। এর আগের বছর সংখ্যাটি ছিল ৭৪।

সরকারী পরিসংখ্যান অনুসারে, দক্ষিণ আফ্রিকার খনি দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ২০০০ সালের পর থেকে হ্রাস পেয়েছে। সেই বছর প্রায় ৩০০ শ্রমিক দুর্ঘটনার শিকার হয়ে মারা যান।

XS
SM
MD
LG