অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের জাতীয় ক্রিকেট দলের কোচ হিসাবে পরবর্তী মেয়াদের জন্য চুক্তি স্বাক্ষর হয়নি, হয়েছে মৌখিক কথা, জানালেন রাহুল দ্রাবিড়


ভারতের ক্রিকেট তাড়কা রাহুল দ্রাবিড়।
ভারতের ক্রিকেট তাড়কা রাহুল দ্রাবিড়।

বুধবার ২৯ নভেম্বর ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআই-এর প্রশাসনিক সভা শেষে জানানো হয়েছিল ভারতের পুরুষদের জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে রাহুল দ্রাবিড়কে রাখার বিষয়েই সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। শুধু রাহুল একা নন, পুরো সাপোর্টিং স্টাফের মেয়াদই বাড়ানো হয়েছে বুধবার। কিন্তু বৃহস্পতিবার ৩০ নভেম্বরই রাহুল দ্রাবিড়ের কোচ থাকা নিয়ে জল্পনা দেখা দেয় যখন দ্রাবিড় নিজেই জানান, তিনি এখনও কোনও চুক্তিতে সই করেননি।

ডিসেম্বর মাসেই ভারতীয় ক্রিকেট দল যাবে দক্ষিণ আফ্রিকা সফরে। টি ২০, ওয়ানডে ও টেস্ট--- এই তিন ফরম্যাটের সিরিজ খেলবে ভারত। দক্ষিণ আফ্রিকা সিরিজে ভারতীয় দল কেমন হবে, সেই নিয়ে বৃহস্পতিবার বৈঠকে বসেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। সেই বৈঠকে যোগ দিয়েছিলেন রাহুল দ্রাবিড়ও।

বৈঠক শেষে বিসিসিআই দফতর থেকে যখন দ্রাবিড় বেরিয়ে যাচ্ছেন, তখন তাকে ভারতীয় দলের কোচের মেয়াদ বৃদ্ধি প্রসঙ্গে প্রশ্ন করেন সাংবাদিকরা। আরও জানতে চাওয়া হয়, তিনি ২০২৪ সালের টি ২০ বিশ্বকাপে ভারতীয় দলের কোচ থাকবেন কি না সেই বিষয়েও।

সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে দ্রাবিড় জানান, এ ব্যাপারে এখনও বোর্ডের সঙ্গে কোনও চুক্তি সই হয়নি। মৌখিক কথা হয়েছে মাত্র। কিন্তু সরকারিভাবে কোনও চুক্তি স্বাক্ষরিত হয়নি।

বুধবার ভারতীয় কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের মেয়াদ বৃদ্ধির কথা বিসিসিআই জানালেও কত দিন পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে সে ব্যাপারে কোনও স্পষ্ট ধারণা দেয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড। জানা যায়, পরের বছর টি ২০ বিশ্বকাপ পর্যন্ত দ্রাবিড় কোচ হিসেবে থাকবেন, সেই মতোই কথা হয়েছে। যদিও সরকারিভাবে এই বিষয়ে বিসিসিআই কিছু জানায়নি।

সদ্য সমাপ্ত ওয়ানডে বিশ্বকাপ শেষ হওয়ার পর শোনা গেচ্ছিল, রাহুল দ্রাবিড় আর ভারতীয় দলের কোচ থাকবেন না। বোর্ডকে সেই কথা জানিয়েও দিয়েছেন তিনি। এমনকী বোর্ডের তরফেও বিকল্প ভাবনা শুরু হয়ে গিয়েছিল। ভারতীয় দলের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন ভিভিএস লক্ষ্মণ। যদিও শেষ পর্যন্ত দেখা যায় দ্রাবিড়কেই কোচ হিসেবে রেখে দেয় বোর্ড। তবে তার সঙ্গে চুক্তি স্বাক্ষরের বিষয়টি এখনও স্পষ্ট নয়।

XS
SM
MD
LG