অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল-গাজা: বোমা বর্ষণ তীব্রতর করেছে ইসরাইল


ইসরাইলের বোমা বর্ষণে আহত ব্যক্তিদের ফিলিস্তিরিা নরিাপদ স্থানে সরিয়ে নিচ্ছে (ফাইল ফটো)
ইসরাইলের বোমা বর্ষণে আহত ব্যক্তিদের ফিলিস্তিরিা নরিাপদ স্থানে সরিয়ে নিচ্ছে (ফাইল ফটো)

শনিবার গাজা ভূখন্ডে প্রাণঘাতী বোমা বর্ষণ জোরদার করেছে ইসরাইল। সপ্তাহব্যাপী যুদ্ধবিরতি চুক্তি শেষ হয়ে যাওয়ার পর হামাসের সঙ্গে নতুন করে লড়াইয়ের দ্বিতীয় দিন চলছে।

শনিবার, গাজার দক্ষিণাঞ্চলের খান ইউনিস এলাকায় হামাসের ৫০টিরও বেশি লক্ষ্যবস্তুতে বিমান, নৌ ও স্থল বাহিনী হামলা চালিয়েছে বলে জানিয়েছেন ইসরাইলি সামরিক কর্মকর্তারা। সেনাবাহিনী জানায়, তারা গাজার উত্তরাঞ্চলে হামলা চালিয়েছে। দুই দিন আগে আবার যুদ্ধ শুরু হবার পর থেকে এখন পর্যন্ত ৪০০ টিরও বেশি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে তারা ।

গাজার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, শনিবারের সহিংসতার একদিন আগেও ইসরাইলি বিমান হামলায় ফিলিস্তিনি ছিটমহলটিতে ১৮৪ জন নিহত হয়।

এদিকে সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, শনিবার ভোরে দামেস্কের কাছে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। সামরিক প্রতিরক্ষা বাহিনী ইসরাইলের বেশিরভাগ ক্ষেপণাস্ত্রই ভূপাতিত করেছে বলে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়। এতে কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

দুবাইয়ে কপ-২৮ জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলনের ফাঁকে শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, হামাসের বিরুদ্ধে লড়াইয়ে সাধারণ ফিলিস্তিনিদের হতাহতের সংখ্যা কমিয়ে আনতে পদক্ষেপ নিতে শুরু করেছে ইসরাইল। তবে গাজার দক্ষিনাঞ্চলে সামরিক অভিযানকালে উত্তরের মতো মৃত্যুর ঘটনা যাতে না ঘটে, সেই প্রতিশ্রুতি তারা রাখতে পারবে কিনা তা এখনো বলার সময় হয়নি।

তিনি দুবাইয়ে জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলন কপ২৮ ‘এর ফাঁকে বলেন , “ আমরা দেখেছি আজ তাত্ক্ষণিক ভাবে েইসরাইল লোকজনকে এই তথ্য দিচ্ছে যে নিরাপদ স্থানগুলো কোথায় , কি ভাবে তারা ঝুঁকির জায়গা থেকে বেরিয়ে আসতে পারে”। অবশ্য ব্লিংকেন এ কথাও বলেন যে এখনও এটা বলার সময় আসেনি যে ইসরাইল পুরোপুরি ভাবে তার এই প্রতিশ্রুতি রক্ষা করেছে কীনা যে গাজার উত্তরাঞ্চলে যত বেশি মৃত্যুর ঘটনা ঘটেছিল তেমনটি দক্ষিণাঞ্চলে ঘটবে না।

ফিলিস্তিনের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, গাজায় ইসরাইলের বিমান হামলা ও স্থল আক্রমণে ১৫ হাজারেরও বেশি মানুষ নিহত এবং হাজার হাজার মানুষ আহত হয়েছে।

দুবাইয়ে থাকাকালীন ব্লিংকেন কাতার, সংযুক্ত আরব আমিরাত, মিশর, জর্ডান ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করেছেন বলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার জানিয়েছেন।

গত ৭ অক্টোবর ইসরাইলি বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালিয়ে ১,২০০ জনকে হত্যা এবং আনুমানিক ২৪০ জনকে অপহরণের করে হামাস। যুক্তরাষ্ট্র ঘোষিত সন্ত্রাসী গোষ্ঠী হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধ ঘোষনার পর থেকে এটি মধ্যপ্রাচ্যে ব্লিংকেনের তৃতীয় সফর। সদ্য সমাপ্ত অস্ত্র বিরতির সময়ে অপহৃত ২৪০ জনের মধ্যে ফিলিস্তিনি বন্দি মুক্তির বিনিময়ে ১০০ জনকে মুক্তি দেয়া হয়।

ইসরাইল-হামাস যুদ্ধের পরিস্থিতি এবং গাজা উপত্যকায় মানবিক সহায়তা সরবরাহ বৃদ্ধির উপায় নিয়ে আরব পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলোচনা হয়েছে বলে ওয়াশিংটনে ফেরার আগে সাংবাদিকদের জানিয়েছেন ব্লিংকেন।

এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য এপি, এ এফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG