অ্যাকসেসিবিলিটি লিংক

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ জিতলো বাংলাদেশ


ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ জিতলো বাংলাদেশ
ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ জিতলো বাংলাদেশ

নিজেদের মাঠে, নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট জিতলো বাংলাদেশ। শনিবার (২ ডিসেম্বর) সফরকারীদের বিপক্ষে ১৫০ রানের বড় জয় তুলে নেয় স্বাগতিকরা। টেস্টের স্পটলাইট ছিলো স্বাগতিক বাংলাদেশের দিকেই। কারণ নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম হোম ভিক্টোরি নিশ্চিত করতে টাইগার টিমের প্রয়োজন ছিলো মাত্র তিন উইকেট।

চতুর্থ দিনে চার উইকেট, পঞ্চম দিনে আরো দুটি উইকেট নিয়ে ৭৫ রানে ছয় উইকেট শিকার করেন তাইজুল ইসলাম। এই শক্তিশালী পারফরম্যান্সে বাংলাদেশ ১৫০ রানের জয় দিয়ে ম্যাচ শেষ করে। এর আগে, ৩৩২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে, নিউজিল্যান্ড ১৮১ রান করে।

তাইজুল ১৮৪ রানে নেন ১০ উইকেট। এক টেস্টে ১০ বা তার বেশি উইকেট অর্জনের ঘটনা তাইজুলের দ্বিতীয় ঘটনা। ২০১৮ সালে একই ভেন্যুতে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম সেঞ্চুরি করেছিলেন তিনি।

এই জয় বাংলাদেশকে নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সাইকেলে নিয়ে গেছে। এই ম্যাচে বেশ কয়েকজন সিনিয়র খেলোয়াড়ের অনুপস্থিতি। এমন প্রেক্ষাপটে এটি একটি উল্লেখযোগ্য কৃতিত্ব। আঙুলের ইনজুরির কারণে ছিটকে যান টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। সেই সঙ্গে অনুপস্থিত তামিম ইকবাল ও লিটন দাস।

সাকিবের অনুপস্থিতিতে বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দেন নাজমুল হোসেন শান্ত। তার নেতৃত্বে বাংলাদেশ টেস্ট দলের ওপর দায়িত্ব বর্তায় ভারো পারফরমেন্সের। টেস্ট অধিনায়ক হিসেবে সেঞ্চুরি করে দুর্দান্ত অভিষেক ঘটান শান্ত।

এই সেঞ্চুরি, নিউজিল্যান্ডের জন্য একটি চ্যালেঞ্জিং লক্ষ্য নির্ধারণের ভিত্তি তৈরি করে। চতুর্থ ইনিংসে ৩৩২ রানের লক্ষ্য তাড়া করতে নামে তারা। ৩০ রানে তিন উইকেট হারানোর প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠতে ব্যর্থ হয় নিউজিল্যান্ড।

ড্যারিল মিচেল ৫৮ রান করে স্থিতিশীল হন এবং টিম সাউদি বাংলাদেশের শক্তিশালী বোলিং আক্রমণের মুখে ৩৪ রান করেন। তবে, তারা ছাড়া নিউজিল্যান্ডের অন্য কোনো ব্যাটারই উল্লেখযোগ্য প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। এই ম্যাচে, তাইজুলের ব্যতিক্রমী পারফরম্যান্স টেস্টে তার ১৩তম পাঁচ বা ততোধিক উইকেট, যা সাকিবের পর, বাংলাদেশের দ্বিতীয় সেরা।

প্রথম ইনিংসে টস জিতে, মাহমুদুল হাসান জয়ের ৮৬ রানের জুটিতে ৩১০ রান তোলে বাংলাদেশ। বাংলাদেশের কোনো খেলোয়াড় ৫০ রানের মাইলফলক অতিক্রম করতে পারেননি। নিউজিল্যান্ডের হয়ে গ্লেন ফিলিপস চার উইকেট নেন। জবাবে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৩১৭ রান করে সাত রানের সামান্য লিড অর্জন করেন। কেন উইলিয়ামসন দুর্দান্ত খেলে সেঞ্চুরি করেন। তাইজুল প্রথম ইনিংসে চার উইকেট নেন।

শেষ ইনিংসে শান্তর সেঞ্চুরি, মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজের হাফ সেঞ্চুরিতে ৩৩৮ রান তোলে বাংলাদেশ। সফরকারীদের পক্ষে এজাজ প্যাটেল নেন চার উইকেট। নিউজিল্যান্ডের বিপক্ষে এই জয়ে, দুই ম্যাচের সিরিজে লিড নিয়েছে বাংলাদেশ। আগামী ৬ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ।

XS
SM
MD
LG