অ্যাকসেসিবিলিটি লিংক

২০৩০ সালের মধ্যে সারা বিশ্বে এইডস সংক্রমণ নিয়ন্ত্রণের অঙ্গীকার করলেন বাইডেন


হোয়াইট হাউসের ওভাল অফিসে বক্তব্য রাখছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (৩০ নভেম্বর, ২০২৩)
হোয়াইট হাউসের ওভাল অফিসে বক্তব্য রাখছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (৩০ নভেম্বর, ২০২৩)

শুক্রবার সারা বিশ্বে ৩৫ তম বার্ষিক এইডস দিবস পালন করা হয়েছে। এই দিনটিতে ১৯৮১ সালে এই রোগের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে এই রোগের জন্য দায়ী ভাইরাস এইচআইভি সংক্রমণে সারা বিশ্বে নিহত ৪ কোটি ৪ লাখ মানুষকে স্মরণ করা হয়।

সারা বিশ্বে ৩ কোটি ৯০ লাখেরও বেশি মানুষ এইচআইভি সংক্রমণ নিয়ে বেঁচে আছেন, যার মধ্যে ১০ লাখেরও বেশি যুক্তরাষ্ট্রের নাগরিক।

শুক্রবার এক বিবৃতিতে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র “এইচআইভি-সংক্রমণকে পুরোপুরি নির্মূল করার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে”। বাইডেন অঙ্গীকার করেন, ২০৩০ সালের মধ্যে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেওয়া এই ভাইরাস বৈশ্বিক জনস্বাস্থ্যের প্রতি আর কোনো ঝুঁকির সৃষ্টি করবে না।

বাইডেন জানান, তিনি এইডস সহায়তার জন্য প্রেসিডেন্টের দপ্তরের জরুনি পরিকল্পনা বা পেপফারের মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানোর পরিকল্পনা করছেন।

হোয়াইট হাউস বলছে, প্রায় দুই দশক আগে তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের আমলে শুরু করা দ্বিপাক্ষিক উদ্যোগ পেপফার এখন পর্যন্ত ৫০টিরও বেশি দেশে ২ কোটি ৫০ লাখেরও বেশি মানুষের জীবন বাঁচিয়েছে এবং জীবনরক্ষাকারী চিকিৎসা ও পরীক্ষণ ব্যবস্থার মাধ্যমে লাখ লাখ মানুষের মাঝে এইচআইভি ভাইরাস সংক্রমণ ঠেকিয়েছে।

XS
SM
MD
LG