অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনঃ রুশ সেনারা আত্মসমর্পণকারী ইউক্রেনীয় সৈন্যদের গুলি করার অভিযোগের তদন্ত হচ্ছে


ইউক্রেনের মানবাধিকার ওমবাডস্ম্যান দমিত্র লুবিনেটস কিয়েভে রয়টার্সের সাথে কথা বলছেন। ৬ সেপ্টেম্বর ২০২৩।
ইউক্রেনের মানবাধিকার ওমবাডস্ম্যান দমিত্র লুবিনেটস কিয়েভে রয়টার্সের সাথে কথা বলছেন। ৬ সেপ্টেম্বর ২০২৩।

ইউক্রেনের কর্মকর্তারা রবিবার রুশ সেনাদের বিরুদ্ধে একটি অভিযোগের তদন্ত শুরু করেছেন। সামাজিক মাধ্যমে প্রকাশিত এক অস্পষ্ট ভিডিওতে দেখা যায়, আত্মসমর্পণকারী দুজন ইউনিফর্ম পরিহিত লোক গোপন অবস্থান থেকে বের হবার পর তাদেরকে একেবারে কাছ থেকে গুলি করা হয়। অভিযোগ ওঠে রুশ সেনারা আত্মসমর্পণকারী ইউক্রেনীয় সেনাদের হত্যা করেছে।

ইউক্রেনের প্রসিকিউটারের দপ্তর টেলিগ্রামে বলেছে, "ঐ ভিডিওতে দেখা যায় রুশ ইউনিফর্ম পরিহিত কিছু সেনা ইউক্রেনের সেনা ইউনিফর্ম পরা দুই আত্মসমর্পণকারী নিরস্ত্র সদস্যকে কাছে থেকে গুলি করছে"।

ঐ ভিডিওটি জনপ্রিয় ইউক্রেনীয় টেলিগ্রাম চ্যানেল ডীপস্টেটে প্রথম দেখানো হয়। রাশিয়া এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

ঐ ভিডিও-র সত্যতা বা পটভূমি বা ঘটনার সময় তাৎক্ষণিকভাবে নিশ্চিৎ করা যায়নি। যদি ঐ ঘটনা সত্যি ঘটে থাকে, তাহলে সেটা হবে যুদ্ধাপরাধ, বলেছে ইউক্রেনের জেনারেল প্রসিকিউটারের দপ্তর।

রাশিয়া ২০২২-এর ফেব্রুয়ারিতে ইউক্রেনে পুরোমাত্রায় আগ্রাসন চালানোর সময় থেকে ইউক্রেন, তার পশ্চিমা মিত্র এবং আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো বারবার মস্কোর বিরুদ্ধে আন্তর্জাতিক মানবিক আইন ভঙ্গের অভিযোগ তুলে আসছে।

ওদিকে রাশিয়ার মানবাধিকার বিষয়ক কমিশনার তাতিয়ানা মস্কালকোভা এবং লুবিনেটস কয়েকবার যুদ্ধবন্দীদের পারস্পরিক পরিদর্শনে যাবার পরিকল্পনা করছেন, জানিয়েছে রাশিয়ার আরআইএ সংবাদ সংস্থা।

সামাজিক মাধ্যম এক্স-এ এক পোস্টে লুবিনেটস বলেন, "রাশিয়ায় বর্তমানে আটক ১১৯ জন ইউক্রেনীয় সেনাকে পরিদর্শন করা হয়েছে। এটা সম্ভব হয় অফিসেস অফ দ্য কমিশনারস অফ ইউক্রেন এবং রুশ ফেডারেশনের যৌথ সহযোগিতায়"।

XS
SM
MD
LG