অ্যাকসেসিবিলিটি লিংক

ঘূর্ণিঝড় মিগজাউম: বৃষ্টি, ঝড়ে বিপর্যস্ত চেন্নাই, মঙ্গলবার ল্যান্ডফল অন্ধ্র প্রদেশে


ঘূর্ণিঝড় মিগজাউমের কারণে প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে ভারতের উপকূলবর্তীর ৭ জেলায়।
ঘূর্ণিঝড় মিগজাউমের কারণে প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে ভারতের উপকূলবর্তীর ৭ জেলায়।

মঙ্গলবার ৫ ডিসেম্বর ভূপৃষ্ঠে আছড়ে পড়বে বা ল্যান্ডফল হবে এই ঘূর্ণিঝড় মিগজাউম-এর। এই ঝড় শক্তি বাড়িয়ে ভারতের দক্ষিণে অন্ধ্র প্রদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে। তার জেরে রবিবার ৩ ডিসেম্বর থেকে প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে উপকূলবর্তীর ৭ জেলায়।

রবিবার থেকে মিগজাউম-এর তাণ্ডবে বিপর্যস্ত চেন্নাই। বৃষ্টিতে সম্পূর্ণ জলমগ্ন রাস্তাঘাট, দোকান, বাড়ি। জলের তোড়ে ভেসে যাচ্ছে গাড়ি, বাইক। বাড়ি ও দোকানের মধ্যে ঢুকে পড়েছে জল। সোমবার শহরের অধিকাংশ দোকান, অফিস বন্ধ রাখা হয়েছে।

প্রবল বর্ষণে এখনও পর্যন্ত চেন্নাইয়ে ৫ জনের মৃত্যু হয়েছে। সংবাদমাধ্যম সূত্রে খবর, প্রবল বৃষ্টি ও বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শহরের ৫ জনের মৃত্যুও ঘটেছে। বৈদ্যনাথন উড়ালপুলের কাছে ৭০ বছরের এক প্রবীণের দেহ উদ্ধার করেছেন উদ্ধারকারী দলের সদস্যরা। বেসান্ত নগরে গাছ চাপা পড়ে মৃত্যু হয়েছে এক যুবকের। দিণ্ডিগুল, পান্ডিয়ানতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দু'জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। ফোরশোর এস্টেট বাস ডিপোর কাছে এক প্রৌঢ়ার দেহ উদ্ধার হয়েছে।

ভারী বৃষ্টির জেরে জলমগ্ন বিমানবন্দরও। চেন্নাই বিমানবন্দরের রানওয়ে চলে গেছে জলের তলায়। শুধু রানওয়ে নয়, বিমান পার্ক করার জায়গাও, পুরোপুরো ডুবে গেছে। তার জেরে প্রথমে ৭টি বিমান বাতিল করা হয়, বেশ কয়েকটি বিমানকে অন্য পথে ঘুরিয়ে দেওয়া হয়। তারপর মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত সমস্ত বিমান বাতিল করেছে রাজ্যের বিমানবন্দর কর্তৃপক্ষ।

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপ ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। সেটি ক্রমশ শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে উপকূলের দিকে। আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার ল্যান্ডফল করবে 'মিগজাউম'। সেইসঙ্গে প্রবল দুর্যোগের পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দফতর।

তামিলনাড়ুতে এই ঘূর্ণিঝড়ের কারণে সতর্কতা জারি করেছে প্রশাসন। মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সব সময় মাইকিং করা হচ্ছে। উপকূলবর্তী এলাকা থেকে বাসিন্দাদের দূরে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেনাবাহিনীও নেমেছে উদ্ধারকাজে। জানা গেছে, ইতিমধ্যেই ৩ হাজার জনকে সরানো গেছে। এছাড়াও ৫ হাজারের বেশি ত্রাণ শিবির খোলা হয়েছে রাজ্যে।

চেন্নাইয়ের বানভাসি অবস্থার মধ্যেই আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় চেন্নাই ও সংলগ্ন জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে।

মিগজাউম-এর প্রভাব সরাসরি পড়বে না পশ্চিমবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার ল্যান্ডফলের সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। অন্ধ্র প্রদেশের উপকূলে আছড়ে পড়ার পর গতি কমবে এই ঘূর্ণিঝড়ের। ল্যান্ডফলের পর ঘূর্ণিঝড় ধীর গতিতে এগোতে থাকবে, তার ফলে পশ্চিমবঙ্গে মেঘলা আকাশ থাকবে। আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত দক্ষিণবঙ্গের কয়েক জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।

XS
SM
MD
LG