অ্যাকসেসিবিলিটি লিংক

জেলেন্সকি জি সেভেন নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন


ইউক্রেনের ট্যাঙ্ক ক্রুরা চেরনিহিভ অঞ্চলে একটি সামরিক প্রশিক্ষণে অংশ নেয়। ৫ ডিসেম্বর, ২০২৩।
ইউক্রেনের ট্যাঙ্ক ক্রুরা চেরনিহিভ অঞ্চলে একটি সামরিক প্রশিক্ষণে অংশ নেয়। ৫ ডিসেম্বর, ২০২৩।

বুধবার গ্রুপ অব সেভেনের শিল্পোন্নত দেশগুলোর নেতাদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে বসবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি।

রাশিয়ার আগ্রাসনের প্রায় দুই বছর পর জেলেন্সকি ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে নেতাদের অবহিত করার সুযোগ পাচ্ছেন। এই যুদ্ধে ইউক্রেনের পক্ষে সামরিক ও মানবিক সহায়তা নিয়ে দেশগুলো পাশে ছিল।

যুক্তরাষ্ট্রের সিনেটের সদস্যদের সাথে জেলেন্সকি একটি ভিডিও উপস্থিতি বাতিল করেন। সেখানে তিনি সামরিক সহায়তা অব্যাহত থাকার পক্ষে কথা বলবেন বলে ধারণা করা হয়েছিল।

এর একদিন পরেই বুধবারের এই বৈঠকটি এসেছে।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার এক সংবাদ সম্মেলনে বলেন, "শেষ মুহুর্তে অনিবার্য কারণে জেলেন্সকি আমাদের সাথে বৈঠকে যোগ দিতে পারেননি।"

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বলেন, জেলেনস্কিকে একটি গোপন ভিডিও কলে কথা বলার জন্য আমন্ত্রণ জানানো হয়। আইনপ্রণেতারা ইউক্রেনের জন্য কয়েক বিলিয়ন ডলার সহায়তা বিষয়ক একটি বিলের উপর ভোট দেয়ার সময় তার কাছ থেকে যুদ্ধের ঝুঁকি সম্পর্কে সরাসরি জানার জন্যই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল।

অফিস অব ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেটের পরিচালক শালান্দা ইয়ং সোমবার কংগ্রেস নেতাদের সতর্ক করে পাঠানো এক চিঠিতে বলেছেন, এ বছরের শেষ নাগাদ ইউক্রেনে অস্ত্র ও সহায়তা পাঠানোর মতো অর্থ যুক্তরাষ্ট্রের থাকবে না। তিনি আরও মন্তব্য করেন, ইউক্রেন যুদ্ধ চালিয়ে যেতে পারবে না। তাছাড়া, ইউক্রেনকে সহায়তা দিতে গিয়ে যুক্তরাষ্ট্র অর্থের ঘাটতিতে পড়েছে।

অক্টোবরে বাইডেন প্রশাসন ইউক্রেন, ইসরাইল এবং সীমান্ত নিরাপত্তার উচ্চাভিলাষী পরিকল্পনায় কংগ্রেসের কাছে প্রায় ১০৬ বিলিয়ন ডলার অনুমোদন চায়।

ইউক্রেনের জন্য অর্থসহায়তার বিষয়টি কংগ্রেসে ডান ঘেঁষা কিছু আইনপ্রণেতার কাছে রাজনৈতিক ভাবে বিতর্কিত হয়ে উঠেছে। হোয়াইট হাউস থেকে প্রকাশিত এক চিঠিতে ইয়ং বলেছেন, ইউক্রেনে অর্থ আর অস্ত্র সহায়তা এখন বন্ধ করার অর্থ হচ্ছে রাশিয়ার সুবিধা বৃদ্ধি করা।

এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য এপি, এ এফপি এবং রয়টার্স থেকে নেয়া।

XS
SM
MD
LG