অ্যাকসেসিবিলিটি লিংক

হান্টার বাইডেনের বিরুদ্ধে কর ফাঁকি সংক্রান্ত নয়টি অভিযোগ


ফাইল ফটো- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন
ফাইল ফটো- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন

২০২৪ সালে নির্বাচনের পটভূমিতে প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলের ব্যবসায়িক লেনদেনের বিষয়ে একটি বিশেষ কাউন্সেল তদন্তে হান্টার বাইডেনকে ক্যালিফোর্নিয়ায় কর সংক্রান্ত নয়টি অভিযোগে অভিযুক্ত করা হয়।

বৃহস্পতিবার দাখিল করা নতুন অভিযোগগুলোর মধ্যে তিনটি অপরাধমূলক আর ছয়টি বিধিবহির্ভূত কার্যক্রম। এ ছাড়াও ডেলাওয়্যারে তার বিরুদ্ধে আগ্নেয়াস্ত্রের ফেডারেল অভিযোগ রয়েছে। অভিযোগ অনুযায়ী ২০১৮ সালে হান্টার বাইডেন মাদকব্যবহারকারীদের জন্য বন্দুক আইন ভঙ্গ করেছেন। এগুলো গ্রীষ্মে তার করা প্লি বার্গেইনের পরে সামনে এসেছে। আবেদন অনুযায়ী, তাকে জেলে যাওয়া থেকে রেহাই দেয়া হয়েছিল। তবে তার বিষয়টি বিচারাধীন রয়েছে ঠিক যখন তার বাবা পুনঃনির্বাচনের জন্য প্রচারাভিযান চালাচ্ছেন।

দোষী সাব্যস্ত হলে হান্টার বাইডেনের (৫৩) সর্বোচ্চ ১৭ বছরের কারাদণ্ড হতে পারে। ওয়েইস বলেন, বিশেষ কৌঁসুলির তদন্তের পথ এখনো খোলা আছে।

বৃহস্পতিবারের অভিযোগের বিষয়ে জানতে চাওয়া হলে হোয়াইট হাউস এ ব্যাপারে মন্তব্য করেনি। তারা প্রশ্নগুলো বিচার বিভাগ বা হান্টার বাইডেনের ব্যক্তিগত প্রতিনিধিদের কাছে পাঠিয়ে দিয়েছে।

কংগ্রেসের রিপাবলিক সদস্যরা প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত চালিয়ে যাওয়ার সময় এই অভিযোগ সামনে আসে। তদন্তে দাবি করা হয়, তিনি তার ছেলের সাথে একটি প্রভাব বিস্তারকারী বাণিজ্য পরিকল্পনায় জড়িত ছিলেন। তদন্তের আনুষ্ঠানিক অনুমোদনের বিষয়ে হাউস আগামী সপ্তাহে ভোট দেবে বলে আশা করা হচ্ছে।

জো বাইডেন তার বর্তমান বা পূর্ববর্তী কার্যালয়ে তার ক্ষমতার অপব্যবহার করেছেন বা ঘুষ গ্রহণ করেছেন এমনটি এখন পর্যন্ত প্রমাণ করা যায়নি। তবে বাইডেন পরিবারের আন্তর্জাতিক ব্যবসাকে ঘিরে তাদের নৈতিকতা নিয়ে প্রশ্ন উঠেছে।

XS
SM
MD
LG