অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ নির্বাচন: জাসদের সঙ্গে বৈঠক করেছে ইইউ প্রতিনিধি দল


জাসদের সঙ্গে বৈঠক করেছে ইইউ প্রতিনিধি দল।
জাসদের সঙ্গে বৈঠক করেছে ইইউ প্রতিনিধি দল।

বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পরিস্থিতি এবং দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ঢাকা সফররত ইইউ ইলেকশন এক্সপার্ট মিশনের সদস্যরা।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু, কার্যকরী সভাপতি রবিউল আলম ও সাধারণ সম্পাদক শিরীন আখতারের সঙ্গে দেড় ঘন্টাব্যাপী বৈঠক করেন প্রতিনিধি দলের সদস্যরা। শনিবার (৯ ডিসেম্বর) দুপুর ৩টায় সংসদ সদস্য ভবন কমপ্লেক্সে হাসানুল হক ইনুর ফ্ল্যাটে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ইইউ ইলেকশন এক্সপার্ট কমিশনের পক্ষে উপস্থিত ছিলেন, রাজনৈতিক বিশেষজ্ঞ আলেক্সান্ডার ম্যাটুস এবং লিগ্যাল/হিউম্যান রাইটস বিশেষজ্ঞ মিজ রেবেকা কক্স।

ইইউ প্রতিনিধি দলের সদস্যরা, সংবিধান, নির্বাচনী আইন, তত্ত্বাবধায়ক সরকার, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিস্থিতি, জাসদের দলীয় ইতিহাস, অবস্থান ও ভূমিকা, ১৪ দলীয় নির্বাচন জোটসহ বিভিন্ন বিষয়ে জানতে চান।

তাদের প্রশ্নের জবাবে হাসানুল হক ইনু জানান, “দেশের সংবিধান ও আইন অনুযায়ী পরিচালিত একটি প্রজাতন্ত্র বাংলাদেশ। দেশের কোনো ব্যক্তিই সংবিধান ও আইনের ঊর্ধ্বে নন।”

হাসানুল হক ইনু আরো জানান, “দেশের বিচার বিভাগ অত্যন্ত শক্তিশালী ও স্বাধীন। সরকার বা নির্বাহী বিভাগের দ্বারা কোনো ব্যক্তি ক্ষতিগ্রস্ত হলে, এর প্রতিকার পাওয়ার জন্য, আইনের আশ্রয় বিষয়ে অধিকার সুসংরক্ষিত।”

তিনি আরো বলেন, “নির্বাহী বিভাগ দ্বারা ক্ষতিগ্রস্ত ব্যক্তি, প্রায়শই প্রতিকার পাওয়ার জন্য আদালতে প্রার্থনা করেন এবং আদালত নির্বাহী বিভাগের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পেলে নির্বাহী বিভাগের বিরুদ্ধে রায় দিয়ে থাকেন।”

XS
SM
MD
LG