অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান:পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করা ‘নির্থক’


ফাইল -ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরআব্দুল্লাহিয়ান লেবাননের বৈরুতে এক সংবাদ সম্মেলনে ভাষণ দিচ্ছেন। অক্টোবর ১৩,২০২৩।
ফাইল -ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরআব্দুল্লাহিয়ান লেবাননের বৈরুতে এক সংবাদ সম্মেলনে ভাষণ দিচ্ছেন। অক্টোবর ১৩,২০২৩।

শনিবার ইরান বলেছে বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলির সাথে বিখ্যাত পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা “অনর্থক”। এই চুক্তিটি বস্তুত বাতিল করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরআব্দুল্লাহিয়ান

তেহরান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে দেয়া এক ভাষণে বলেন, “আজ যতই আমরা এগোচ্ছি ততই জেসিপিওএ অর্থহীন হয়ে উঠছে। জেসিপিওিএ হচ্ছে পরমাণু চুক্তির আনুষ্ঠানিক নামের আদ্যাক্ষর।

২০১৫ সালে ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবার বিনিময়ে দেশটি তার পরমাণু কর্মসূচী খর্ব করতে রাজি হয়।

চীন, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্সও জার্মানিসহ বিশ্বের কয়েকটি শক্তিধথর রাষ্ট্রের সঙ্গে চুক্তিটি স্বাক্ষরিত হলেও কার্যত এটি অকার্যকর

হয়ে পড়ে যখন ২০১৮ সালে ট্রাম্পের শাসনামলে যুক্তরাষ্ট্র একতরফা ভাবে চুক্তিটি থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়।

যুক্তরাষ্ট্র আবার নিষেধাজ্ঞা আরোপ করলে আন্তর্জাতিক ব্যাংক ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো যুক্তরাষ্ট্রের আইন লংঘনের ভয়ে ইরান থেকে দূরে থাকে।

ট্রাম্পের উত্তরসূরি চুক্তিটি পুনরুজ্জীবিত করার যে কিছুটা চেষ্টা চালিয়েছিলেন তা ও ২০২২ সালের মাঝমাঝি থেকে স্থবির হয়ে রয়েছে।

আমিরআব্দুল্লাহিয়ান বলেন, “ কারণ অপরপক্ষ ইরানের গুরুত্বপূর্ণ দিকগুলোকে মাঝে মাঝে অবজ্ঞা করেছে, আমরা তাই এখন আর ঐ চুক্তিতে প্রত্যাবর্তনের পথে নেই।

তিনি আরও বলেন, “ এটার মানে এই নয় নিশ্চয়ই যে আমরা চুক্তিকে অবজ্ঞা করছি। চুক্তিটি যদি আমাদের স্বার্থ রক্ষা করে , আমরা সকল ত্রুটি সত্ত্বেও (তা মেনে নেবো)।”

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার মহা পরিচালক রাফায়েল গ্রসি অক্টোবর মাসে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি এই আহ্বান জানিয়েছিলেন তারা যেন উত্তর কোরিয়ার মতো ইরানের ব্যাপারে ব্যর্থ না হয়। উত্তর কোরিয়ার কাছে এখন পরমাণু অস্ত্র রয়েছে।

ইরান বলছে তার পারমাণবিক কর্মসূচী সম্পূর্ণ শান্তিপূর্ণ কিন্তু ২০২১ সাল থেকে জাতিসংঘ ইরানের পরমাণু সক্ষমতা যাচাই করতে সংগ্রাম করে আসছে।

XS
SM
MD
LG