অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন রাশিয়াঃ কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা


কিয়েভে রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত ভবনের পাশ দিয়ে কয়েকজন হেঁটে যাচ্ছেন। ১৩ ডিসেম্বর ২০২৩।
কিয়েভে রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত ভবনের পাশ দিয়ে কয়েকজন হেঁটে যাচ্ছেন। ১৩ ডিসেম্বর ২০২৩।

ইউক্রেনের রাজধানীতে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৪৫ জন আহত হয়েছেন। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি রাশিয়ার আগ্রাসন মোকাবেলায় তার দেশকে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের ৬১ বিলিয়ন ডলারের নতুন সহায়তা অনুমোদনের আহ্বান জানিয়েছেন।

ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, রাশিয়ার ছোঁড়া ১০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সবকটিই ভূপাতিত করেছে দেশটির বিমান প্রতিরক্ষা বাহিনী।

রাশিয়ার ছোঁড়া ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ পড়ে শহরের একটি শিশু হাসপাতাল ও পানি ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকো ।

কিয়েভের মেয়র ভিতালি ক্লিটস্কো বলেন, ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ পড়ে একটি শিশু হাসপাতাল ও শহরের পানি ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। কিয়েভের সেনা প্রশাসনের প্রধান সের্হি পপকো বলেন, কয়েকটি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে।

জেলেনস্কি বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, “রাতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে, শীতকালে আবাসিক এলাকা, কিন্ডারগার্টেন এবং জ্বালানি স্থাপনায় আঘাত হানার চেষ্টা করে রাশিয়া আবারও প্রমাণ করেছে তারা একটি জঘন্য দেশ। এর জবাব অবশ্যই পাবে তারা ।”

জেলেন্সকি আরও বলেন, তিনি এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বৃদ্ধিতে কাজ করতে সম্মত হয়েছেন। রাশিয়া “প্রমাণ করেছে যে এই সিদ্ধান্ত কতটা যৌক্তিক।”

মঙ্গলবার বাইডেন প্রশাসন ইউক্রেনের জন্য পূর্বে অনুমোদিত অর্থ থেকে নতুন সামরিক সহায়তা ঘোষণা করেছে। বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র এবং যন্ত্রাংশসহ এর পরিমাণ প্রায় ২০০ মিলিয়ন ডলার।

এমন সময় এই ঘোষণা এলো যখন ওয়াশিংটন সফররত জেলেন্সকি ৬১ বিলিয়ন ডলার ত্রাণের নতুন অঙ্গীকার নিশ্চিত করতে বলিষ্ঠ যুক্তি তুলে ধরছেন। ইউক্রেনকে চলমান যুদ্ধে আরও সহায়তা করার এই বিষয়টি এখনো কংগ্রেসের বিবেচনাধীন রয়েছে।

প্রায় দুই বছরের নৃশংস যুদ্ধের পরে রাশিয়ানদের কাছে তারা তাদের নিজেদের অঞ্চল হস্তান্তর করবে এই ধারণা উড়িয়ে দিয়ে ইউক্রেনের নেতা বলেন, “সত্যি বলতে কি, এটা পাগলামি।”

ধারণা করা হয়, বাইডেন ইউক্রেনের বিজয় এবং মস্কোর সাথে আলোচনা শুরু না করার জন্য চাপ প্রয়োগ করেছেন। তিনি বলেছেন, ইউক্রেনের সফলতা এবং ইউক্রেনে পুতিনের ব্যর্থতা অব্যাহত রাখার বিষয়টি নিশ্চিত করতে হবে। এটি করার সবচেয়ে ভালো উপায় হচ্ছে পরিপূরক তহবিলের অনুরোধটি পাস করা।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসকে এই অনুমোদন করতে হবে, তবে তারা এখনও নিশ্চিত নয়। এর আগে মঙ্গলবার জেলেন্সকি আইনপ্রণেতাদের সঙ্গে দেখা করে তাদের বোঝানোর চেষ্টা করেন।

এদিকে রিপাবলিকানরা বলেছেন তারা, তহবিলের "যথাযথ তদারকি" এবং " একটি স্পষ্ট কৌশল” দেখতে চান ।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ইতিমধ্যে জেলেনস্কিকে আমেরিকার পুতুল হিসেবে আখ্যায়িত করেছে।

কিন্তু আমেরিকান করদাতাদের মধ্যে ইউক্রেনের বিষয়টিতে বিরক্ত এবং ক্লান্ত হবার লক্ষণ দেখা যাচ্ছে। ইতিমধ্যেই কিছু রিপাবলিকান প্রেরিত অর্থের প্রায় এক-তৃতীয়াংশ কেন অস্ত্রের বরাদ্দে না গিয়ে সরকারী সহায়তায় যাচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

মঙ্গলবার বাইডেন, ইউক্রেনের জন্য পূর্বে অনুমোদিত অর্থ থেকে আরও ২০ কোটি ডলার সামরিক সহায়তা ঘোষণা করার পর থেকে জরুরী ভিত্তিতে এই আলোচনা শুরু হয়েছে।

ইউক্রেন ও ইসরাইলের জন্য যুদ্ধকালীন তহবিলের ১১০ বিলিয়ন ডলারের সহায়তা এবং অন্যান্য জাতীয় নিরাপত্তা অগ্রাধিকারের দেয়ার জন্য কংগ্রেসের কাছে অনুরোধ জানিয়েছেন বাইডেন।

তবে সেনেটে রিপাবলিকানরা বাধা দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্রের সীমান্ত নিরাপত্তায় বড় ধরনের পরিবর্তন প্রয়োজন।

কয়েকজন রিপাবলিকান বলছেন, যেসব অভিবাসন প্রত্যাশী ব্যক্তি যুক্তরাষ্ট্রে অবৈধ ভাবে প্রবেশ করেছেন, তাদেরকে দেশটিতে রাজনৈতিক আশ্রয় প্রার্থনার সুযোগ না দিয়েই তাৎক্ষণিকভাবে ফেরত পাঠাতে হবে। তারা একইসঙ্গে বাইডেন প্রশাসনের যেসব প্রকল্পের আওতায় হাজার হাজার অভিবাসী বৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছেন, সেগুলোর কলেবরও কমিয়ে আনার আহ্বান জানিয়েছেন।

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ২০২২ সালে, ইউক্রেনকে ১১১ বিলিয়ন ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র।

ভিওএ'র কার্লা বাব এই প্রতিবেদনে কাজ করেছেন। এপি, এএফপি এবং রয়টার্স থেকে কিছু তথ্য নেয়া হয়েছে।

XS
SM
MD
LG