অ্যাকসেসিবিলিটি লিংক

বিএনপি: সাত সপ্তাহ পর নয়াপল্টনে মিছিল-সমাবেশ, সোমবার হরতাল


বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মিছিল।
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মিছিল।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি, বিজয় দিবস উপলক্ষে শনিবার (১৬ ডিসেম্বর), ৪৯ দিন পর রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মিছিল-সমাবেশ করেছে। আর, এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে, সোমবার (১৮ ডিসেম্বর) সারাদেশে হরতাল কর্মসূচি ঘোষণা করেছে।

শনিবার মিছিলে অংশ নিতে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শত শত বিএনপি নেতা-কর্মী সমবেত হন। মিছিলের আগে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

নজরুল ইসলাম খান বলেন, আগামী ৭ জানুয়ারি জাতীয় নির্বাচনের নামে প্রহসন করতে যাচ্ছে আওয়ামী লীগ সরকার। তিনি বলেন, “নির্বাচনের এমন তামাশা করার জন্য দেশ স্বাধীন হয়নি।”

দুপুর আড়াইটার দিকে বিএনপি বিজয় দিবসের মিছিল শুরু হয়। এ সময় আইনশৃঙ্খলা রাক্ষাকারী বাহিনীর বিপুল সংখ্যাক সদস্য মোতায়েন করা হয়।

মিছিলটি কাকরাইল হয়ে মালিবাগ পর্যন্ত বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নয়াপল্টনে এসে শেষ হয়। বিএনপির কেন্দ্রীয় কার্যালয় এখনো বন্ধ। বেলা ১১টা থেকে ছোট ছোট মিছিল সহকারে দলটির নেতাকর্মীরা কেন্দ্রীয় কার্যালয় সামনে জড়ো হতে থাকেন।

বিএনপি ও এর সহযোগী সংগঠন, এবং রাজধানীসহ আশপাশের জেলা ও উপজেলা থেকে নেতাকর্মীরা মিছিলে অংশ নেন।

মিছিলের আগে, সংক্ষিপ্ত সমাবেশে নজরুল ইসলাম খান বলেন, “দেশের জনগণ এ ধরনের একতরফা নির্বাচন দেখতে চায় না এবং তারা ৭ জানুয়ারি তাদের ভোটাধিকার প্রয়োগ করতে ভোটকেন্দ্রে যাবে না।”

তিনি বলেন যে নির্বাচনে জনগণের অংশগ্রহণ না থাকায়, ক্ষমতাসীন দলকে নিজ দলের লোকদের ডামি প্রার্থী হিসেবে দাঁড় করাতে হচ্ছে। তিনি আরো বলেন, “যেভাবে প্রার্থী মনোনয়ন দেয়া হচ্ছে, সবাই জানে কে এমপি হবেন।”

নজরুল ইসলাম খান অভিযোগ করেন, নির্বাচন সামনে রেখে সরকার বিএনপি নেতা-কর্মীদের গ্রেপ্তার ও হয়রানি অব্যাহত রেখেছে। বলেন, “বিরোধী দলগুলোর অংশগ্রহণ ছাড়াই নির্বাচনের নামে খেলা খেলতে গণতান্ত্রিক অধিকার হরণ করা হয়েছে।”

উল্লেখ্য, ২৮ অক্টোবর বিএনপির সমাবেশ পণ্ড হয়ে যাওয়ার পর, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেফতারের ভয়ে দলটির অধিকাংশ নেতা আত্মগোপনে চলে যান।

বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে যে অক্টোবরের শেষ সপ্তাহ থেকে, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ২০ হাজারের বেশি নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

সোমবার হরতাল

এদিকে, নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের প্রতিবাদে সোমবার (১৮ ডিসেম্বর) সারাদেশে হরতাল কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

গত ২৯ অক্টোবর থেকে এটি বিএনপির চতুর্থ দফা হরতাল। এছাড়া, একই সময়ের মধ্যে ১১ দফা অবরোধ পালন করেছে দলটি।

শনিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে নতুন এই কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি আরো জানান, সোমবার সকাল ৬টায় শুরু হয়ে; ওই দিন সন্ধ্যা ৬টায় শেষ হবে হরতাল।

তিনি জানান, নতুন করে হরতাল কর্মসূচির উদ্দেশ্য হলো; নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠান এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের নেতা-কর্মীদের মুক্তিদানের লক্ষ্যে সরকারের ওপর চাপ সৃষ্টি করা।

XS
SM
MD
LG