অ্যাকসেসিবিলিটি লিংক

অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপ: সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশ


এসিসি অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে ১৯৫ রানে হারিয়ে শিরোপা জিতেছে বাংলাদেশ। ১৭ ডিসেম্বর, ২০২৩।
এসিসি অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে ১৯৫ রানে হারিয়ে শিরোপা জিতেছে বাংলাদেশ। ১৭ ডিসেম্বর, ২০২৩।

এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে, রবিবার (১৭ ডিসেম্বর) স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে ১৯৫ রানে হারিয়ে শিরোপা জিতেছে বাংলাদেশ।

ওপেনার আশিকুর রহমান শিবলীর অসাধারণ সেঞ্চুরি এই জয়ে বিশেষ অবদান রাখে।

প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৮২ রান সংগ্রহ করে বাংলাদেশ; যা টুর্নামেন্টের মান অনুযায়ী বড় স্কোর।

মাত্র ১৪ রানে ওপেনার জিসান আলমের বিদায়ের পর, আশিকুর ও চৌধুরী মোহাম্মদ রিজওয়ান দ্বিতীয় উইকেটে ১২৫ রানের জুটি গড়েন। এরপর, রিজওয়ান ৭১ বলে চারটি চার ও একটি ছয়সহ ৬০ রান করেন।

ওপেনিং ব্যাটার-কাম-উইকেটরক্ষক আশিকুর ১৪৯ বলে ১২ টি চার ও একটি ছয় মেরে ১২৯ রান করেন। পরে ম্যান অফ দ্য ম্যাচ এবং ম্যান অফ দ্য সিরিজ নির্বাচিত হন তিনি।

চার নম্বরে ব্যাট করতে নেমে, আরিফুল ইসলাম ৪০ বলে হাফ সেঞ্চুরি করেন। আর, অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি করেন ১১ বলে ২১ রান।

আমিরাতের পক্ষে আয়মান আহমেদ ৫২ রানে ৪টি, ধ্রুব পরাশর ও হার্দিক পাল একটি করে উইকেট নেন।

পরে, ২৮৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে, স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত ২৪ ওভার ৫ বলে ৮৭ রানে অল-আউট হয়।

ধ্রুব পরাশর ৪০ বলে দুটি বাউন্ডারিসহ দলের সর্বোচ্চ ও অপরাজিত ২৫ রান সংগ্রহ করেন। ওপেনার অক্ষত রাই ২২ বলে করেন ১১ রান।

বাংলাদেশের পক্ষে রুহানিত দৌলা বোরশান ২৬ ও মারুফ মৃধা ২৯ রান দিয়ে তিনটি করে উইকেট নেন এবং শেখ পারভেজ জীবন ৭ ও ইকবাল হোসেন ইমন ১৫ রান দিয়ে দুটি করে উইকেট নেন।

এর আগে, বাংলাদেশ ক্ষমতাধর ভারতকে ৪১ বল বাকি থাকতে চার উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে। আর, স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত সেমিফাইনালে শক্তিশালী পাকিস্তানকে ১১ রানে হারিয়ে ফাইনালিস্ট হিসেবে আবির্ভূত হয়।

'বি' গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে ছয় পয়েন্ট নিয়ে সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। গ্রুপ রানার্সআপ হয়ে চার পয়েন্ট নিয়ে সেমিফাইনালে আসে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত।

অন্যদিকে, পাকিস্তান পুরো ছয় পয়েন্ট নিয়ে গ্রুপ 'এ' চ্যাম্পিয়ন হয় এবং ভারত চার পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ রানার্সআপ হয়ে সেমিফাইনালে পৌঁছায়।

'বি' গ্রুপে প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৬১ রানে পরাজিত করে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে জাপানকে ২৩২ বল বাকি থাকতেই ৯ উইকেটে পরাজিত করে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে, শ্রীলঙ্কাকে ৬ উইকেটে পরাজিত করে বাংলাদেশ।

XS
SM
MD
LG