অ্যাকসেসিবিলিটি লিংক

চ্যাম্পিয়ন্স লীগঃ বার্সেলোনা দ্বিতীয় পর্বে লড়বে ইটালির নাপোলির বিরুদ্ধে 


চ্যাম্পিয়ন্স লীগের শেষ-১৬ পর্বে কে কার সাথে খেলবে, তা বাছাই করার জন্য ড্র শেষে ফলাফল স্ক্রীনে দেখা যাচ্ছে, পাশে ট্রফি।
চ্যাম্পিয়ন্স লীগের শেষ-১৬ পর্বে কে কার সাথে খেলবে, তা বাছাই করার জন্য ড্র শেষে ফলাফল স্ক্রীনে দেখা যাচ্ছে, পাশে ট্রফি।

চ্যাম্পিয়ন্স লীগের শেষ-১৬ পর্বে বর্তমান শিরোপাধারী ম্যানচেষ্টার সিটি প্রতিপক্ষ হিসেবে পেয়েছে এফসি কোপেনহেগেনকে।

তবে মনে হচ্ছে এই পর্বের ড্র থেকে সবচেয়ে আকর্ষণীয় খেলা হবে গত বছরের রানার্স-আপ ইনটার মিলানের সাথে আটলেটিকো মাদ্রিদের। ইটালির চ্যাম্পিয়ন নাপোলির বিরুদ্ধে বার্সেলোনার খেলাটাও শেষ-১৬ পর্বের একটি বড় আকর্ষণ হতে পারে।

পেপ গুয়ারডিওলার সিটির লক্ষ্য থাকবে, গত জুনে ইস্তানবুলে জেতা শিরোপা ধরে রাখা। ধারনা করা হচ্ছে তারা খুব সহজেই ডেনিশ প্রতিপক্ষকে পরাস্ত করতে পারবে। দ্বিতীয় পর্বে পৌঁছানর জন্য কোপেনহেগেনকে টপকাতে হয়েছে ম্যানচেষ্টার ইউনাইটেডকে, যাদের তারা গ্রুপ পর্বে নিজের মাঠে ৪-৩ গোলে পরাজিত করে।

FILES) This picture taken in Istanbul, on June 10, 2023, shows Manchester City's German midfielder #8 Ilkay Gundogan (C) lifts the European Cup trophy as they celebrate on the podium after winning the UEFA Champions League final football match between In
পেপ গুয়ারডিওলার ম্যানচেষ্টার সিটির লক্ষ্য থাকবে, গত জুনে ইস্তানবুলে জেতা শিরোপা ধরে রাখা।

খুব বেশি টিম ইটালির সেরি আ লীগের শীর্ষে থাকা ইন্টার মিলানের মুখোমুখি হতে চায় নি। তারা গ্রুপ পর্ব শেষ করে দ্বিতীয় স্থানে, এবং আটলেটিকোর সাথে তাদের ম্যাচে প্রতিপক্ষ হিসেবে পাবে স্প্যানিশ দলের কোচ ডিয়েগো সিমিওনকে, যিনি ১৯৯০-এর দশকের শেষ দিকে দু’বছর খেলোয়ার হিসেবে ইন্টার মিলানে ছিলেন।

ইটালির বর্তমান চ্যাম্পিয়ন নাপোলির সাথে বার্সেলোনার ম্যাচ হবে শেষ-১৬ পর্বের আরেকটি আকর্ষণীয় প্রতিদ্বন্দ্বিতা। তবে আর্সেনাল সহজে পোরতোকে হারাতে পারবে বলে ধারনা করা হচ্ছে।

বায়ার্ন মিউনিখ আর রেয়াল মাদ্রিদ

ইটালির আরেক টিম লাতসিওর বিরুদ্ধে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে ফেভারিট ধরে নেয়া হচ্ছে। আর রেকর্ড ১৪-বার ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রেয়াল মাদ্রিদ যে আরবি লাইপযিগের বিরুদ্ধে ফেভারিট, তা আর বলার অপেক্ষা রাখে না।

ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি (প্যারিস স জারমে)গ্রুপ পর্ব শেষে বরুসিয়া ডরটমুণ্ডের এক ধাপ পরে দ্বিতীয় স্থানে থাকায়, তারাও শেষ-১৬তে কঠিন ম্যাচের আশংকা করছিল।

পিএসজি এখন অনেকটা স্বস্তি পাবে, কারণ শেষ-১৬তে তাদের প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে রেয়াল সোসিএদাদকে, যারা ২০০৩/০৪ সালের পর চ্যাম্পিয়ন্স লীগের শেষ-১৬ পর্বে খেলার জন্য কুয়ালিফাই করে নি। সে বছর স্প্যানিশ দলকে হারিয়ছিল ফরাসি টিম লিও।

এ’ছাড়াও, বরুসিয়া ডরটমুণ্ড প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে পিএসভি আইনডহভেন, যাদের কোচ পিটার বশ এক সময় জার্মান দলের ম্যানেজার ছিলেন। পিএসভি আট বছর পর শেষ-১৬ পর্বে উত্তীর্ণ হল।

এই পর্বের প্রথম দফা খেলা ফেব্রুয়ারী মাসের মাঝা-মাঝি সময়ে হবে, আর ফিরতি ম্যাচ হবে মার্চ মাসে।

এই মৌসুমের চ্যাম্পিয়ন্স লীগের ফাইনাল অনুষ্ঠিত হবে ১ জুন, লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে।

XS
SM
MD
LG