অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন যুদ্ধঃ রাশিয়া বেসামরিক মানুষকে নিরাপত্তা দিতে ব্যর্থ,বলছে জাতিসংঘ


কিয়েভের একটি আবাসিক এলাকায় রাশিয়ার আক্রমণের পর তদন্তকারীরা একটি গর্তের মধ্যে রকেটের টুকরো খুঁজছেন। ইউক্রেন , ডিসেম্বর ১৩,২০২৩।
কিয়েভের একটি আবাসিক এলাকায় রাশিয়ার আক্রমণের পর তদন্তকারীরা একটি গর্তের মধ্যে রকেটের টুকরো খুঁজছেন। ইউক্রেন , ডিসেম্বর ১৩,২০২৩।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান ভলকার তুর্ক মঙ্গলবার ইউক্রেনের বেসামরিক নাগরিকদের রুশ হামলা থেকে রক্ষায় পর্যাপ্ত ব্যবস্থা নিতে রাশিয়া ব্যর্থ বলে মন্তব্য করেছেন। একে তিনি রাশিয়ার তরফ থেকে “ব্যাপক ব্যর্থতা” বলে উল্লেখ করেন।

তুর্ক বলেন, তার দফতর ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার পর থেকে ১০,০০০ বেসামরিক নাগরিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। তবে এর প্রকৃত সংখ্যা অনেক বেশি বলেই ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, দোনেৎস্ক, খার্কিভ, খেরসন ও জাপোরিঝিয়ায় সংঘাতের মূল স্থলে বেশিরভাগ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। তবে ইউক্রেনের শহরগুলিতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার কারণে "উল্লেখযোগ্য হতাহতের" ঘটনাও ঘটেছে বলে জানান তিনি।

তুর্ক বলেন, তার দফতর রুশ বাহিনীর দখলে থাকা এলাকাগুলোতে নির্বিচারে আটক ও জোরপূর্বক গুমের ঘটনা নথিভুক্ত করেছে। তাছাড়া ওই সব এলাকায় আটক যুদ্ধবন্দীদের জন্য জাতিসংঘের মানবাধিকার কর্মীদের প্রবেশাধিকার ছিল না বলেও অভিযোগ করেন তিনি।

তুর্ক বলেন, “আমি সব রাষ্ট্রকে, বিশেষ করে প্রভাবশালী দেশগুলোকে উভয় পক্ষ এবং বিশেষ করে রাশিয়ান ফেডারেশনকে আহ্বান জানাচ্ছি, যাতে তারা তাদের কর্মীদের আন্তর্জাতিক মানবাধিকার ও মানবিক আইন পুরোপুরি মেনে চলার জন্য বলে। যুদ্ধের উপায় ও পদ্ধতি বিবেচনাসহ, সব ধরনের বেসামরিক ক্ষতি এড়ানোর এবং কমিয়ে আনার জন্য তাদের অবশ্যই সম্ভাব্য সকল রকম সতর্কতা অবলম্বন করতে হবে”।

এদিকে, মঙ্গলবার রুশ বিমান প্রতিরক্ষা বাহিনী শহরের ওপর থেকে একটি ড্রোন ভূপতিত করেছে বলে জানিয়েছেন মস্কোর মেয়র । তবে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

অপরদিকে, ইউক্রেনের সামরিক বাহিনী রাতে রাশিয়ার দুটি ড্রোন ভূপতিত করেছে বলে মঙ্গলবার জানায় তারা।

প্যারিসের বৈঠকে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা এবং ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন।

ক্যামেরন বলেন, যতদিন লাগবে ততদিনই এই দুই দেশ সমর্থন দিয়ে যাবে। তিনি আরো বলেন, “ আমার কোনই সন্দেহ নেই যে আমরা নিশ্চিত পুতিনেক পরাস্ত করেবা আর এটা খুবই দরকার যে পুতিন পরাস্ত হন।

ক্রেমলিন জানিয়েছে, তারা ইউরোপীয় ইউনিয়নের নতুন নিষেধাজ্ঞাগুলোর ব্যাপারে প্রস্তুত এবং সেগুলোকে পাশ কাটানোর উপায় খুঁজে বের করবে।

সোমবার ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিল কর্তৃক গৃহীত দ্বাদশ দফা নিষেধাজ্ঞার মধ্যে রাশিয়ায় উৎপাদিত হীরার আমদানি ও রফতানির উপরও নিষেধাজ্ঞা রয়েছে।

সোমবার রাতে এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেন, ইউরোপীয় ইউনিয়নের নতুন এই নিষেধাজ্ঞা যুদ্ধে জন্য রাশিয়ার অর্থনৈতিক অবস্থানকে “সত্যিকার অর্থেই দুর্বল করে দিবে”। তিনি আরও বলেন আমরা আমাদের সহযোগীএদর সঙ্গে এটা নিশ্চিত করতে কাজ করে যাবো যাতে ইউরোপীয় ইউনিয়ন আয়োজিত এই নিষেধাজ্ঞা বিশ্বব্যাপী কাজ করে”।

ডিসেম্বরের শেষের দিকে ইউক্রেনের জন্য আরও একটি সহায়তা প্যাকেজের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। সোমবার হোয়াইট হাউস জানিয়েছে, এরপর আরও সহায়তা অনুমোদনের জন্য ব্যবস্থা নিতে হবে কংগ্রেসকে।

এই প্রতিবেদনের জন্য এপি, এ এফপি এবং রয়টার্স থেকে কিছু তথ্য নেয়া হয়েছে

XS
SM
MD
LG