অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল হামাসঃ গাজায় যুদ্ধবিরতি নিয়ে জাতিসংঘে আলোচনা জোরদার


গাজার দক্ষিণ প্রান্তে রাফাহ শহরে অস্তগামী সূর্যের আলোতে মসজিদের মিনার।
গাজার দক্ষিণ প্রান্তে রাফাহ শহরে অস্তগামী সূর্যের আলোতে মসজিদের মিনার।

গাজা ভূখণ্ডে বাড়তি ত্রাণ সরবরাহ বৃদ্ধি করার এক প্রস্তাবে যুক্তরাষ্ট্রের সমর্থন পেতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বুধবার ভোট স্থগিত করেছে। বিশ্ব খাদ্য কর্মসূচি জানিয়েছে, গাজা ভূখণ্ডের অর্ধেক মানুষ ইসরাইলি হামলার মধ্যে অনাহারে রয়েছে।

সোমবার মূলত এই ভোটের পরিকল্পনা থাকলেও এটিকে বারবার স্থগিত করা হয়েছে কারণ, কূটনীতিকরা সমঝোতার এমন একটি বয়ান খুঁজছেন যাকে ওয়াশিংটন গ্রহণ করতে পারে।

পনেরোটি দেশ নিয়ে গঠিত পরিষদের আরব প্রতিনিধি হিসেবে সংযুক্ত আরব আমিরাত এই প্রস্তাবের খসড়া প্রস্তুত করেছে এবং আলোচনায় নেতৃত্ব দিচ্ছে।

ইউএই’র দূত লানা নুসেইবেহ সংবাদদাতাদের বলেন, “এই প্রস্তাবের প্রধান লক্ষ্য ছিল সেই সমস্ত মানুষদের জন্য সব সময় চেষ্টা করা ও ইতিবাচক প্রভাব তৈরি করা, যাদের এটি সবচেয়ে বেশি প্রয়োজন।”
তিনি আরও বলেন, “অতিরিক্ত কূটনীতির জন্য আরও একটু জায়গা দিলে ইতিবাচক ফলাফল মিলতে পারে,” তবে তা যদি না হয়, তাহলে পরিষদ এগিয়ে যাবে এবং বৃহস্পতিবার সকালে ভোট হবে।

স্থায়ী যুদ্ধবিরতি
খসড়া প্রস্তাবে “দাবি” করা হয়েছে, সবচেয়ে সরাসরি পথে “সমগ্র গাজা ভূখণ্ডে ফিলিস্তিনের বেসামরিক জনগণের কাছে সরাসরি বেশি পরিমাণ মানবিক সহায়তাকে আশু, নিরাপদ ও অবাধে পৌঁছনোর অনুমতি দেবে” চলমান সংঘাতের পক্ষগুলি। নিরাপদ ও নিরবচ্ছিন্নভাবে ত্রাণের সুবিধা পাওয়া ও “স্থায়ী যুদ্ধবিরতি”র দিকে জরুরি পদক্ষেপ নেওয়ার জন্য এই প্রস্তাবে “সংঘাত বন্ধের জরুরি আহ্বান করা হয়েছে।”
কূটনীতিকরা বলেছেন, এই শেষের অংশটি আমেরিকানদের কাছে বড় আপত্তির জায়গা।

প্রস্তাবের এই ভাষা যদি গৃহীত হয়, তাহলে একাধিক প্রবেশ পথ দিয়ে গাজাতে পাঠানো ত্রাণ সামগ্রীর মানবিক ধরনকে নিশ্চিত করতে অনুমোদনও পাবে জাতিসংঘের একটি নজরদারি সংস্থা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এক সংবাদ সম্মেলনে বলেন, মানবিক কারণে রাফাহ ও কেরেম শালোম সীমান্ত ক্রসিং খোলা-সহ গাজাতে বেসামরিক নাগরিকদের কাছে আরও বেশি মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার উদ্যোগের ক্ষেত্রে “সামনের সারিতে” রয়েছে যুক্তরাষ্ট্র।

XS
SM
MD
LG