অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ নির্বাচনঃ ‘ভোট সুষ্ঠু না হলে সংকট তৈরি হবে,’ বলছেন আনিছুর রহমান


ব্রাহ্মণবাড়িয়ায় আইনশৃঙ্খলা বিষয়ক সভা শেষে প্রেস ব্রিফিংয়ে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। ২২ ডিসেম্বর, ২০২৩।
ব্রাহ্মণবাড়িয়ায় আইনশৃঙ্খলা বিষয়ক সভা শেষে প্রেস ব্রিফিংয়ে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। ২২ ডিসেম্বর, ২০২৩।

নির্বাচন সুষ্ঠু না হলে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট তৈরি হবে বলে উল্লেখ করেছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান।

শুক্রবার (২২ ডিসেম্বর) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ায়, আইনশৃঙ্খলা বিষয়ক সভা শেষে, প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন কমিশনার রহমান।

তিনি বলেন, “অবাধ, সুষ্ঠু নির্বাচনের কোনো ব্যত্যয় হবে না। সবার প্রতি একটাই নির্দেশনা; অবাধ ও সুষ্ঠ নির্বাচন। জাতির জন্য, দেশের অর্থনীতির জন্য সুষ্ঠু নির্বাচন ছাড়া আর কোনো বিকল্প নেই।”

কমিশনার রহমান জানান যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পষ্ট করে বলে দিয়েছেন যে,পদ-পদবী বিবেচনায় না এনে অন্যায়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

“যারা নির্বাচনী দায়িত্ব পালন করছেন, তারা রাষ্ট্রের দায়িত্ব পালন করছে। তারা কোনো দলের কর্মচারী নন;” উল্লেখ করেন আনিছুর রহমান।

তিনি আরে বলেন, আগামী ২৯ ডিসেম্বর থেকে বিজিবি ও সেনাবাহিনী মাঠে নামবে। এবার ব্যালট পেপার ভোটকেন্দ্রে যাবে নির্বাচনের দিন সকালে যাবে।

আচরণবিধি প্রশ্নে আনিছুর রহমান বলেন, নির্বাচনী আইনে আছে পৌরসভার প্রতিটি ওয়ার্ডে একটি ও ইউনিয়নে একটি করে প্রার্থীর অফিস থাকবে। এর বেশি অফিস থাকলে সেগুলো স্থানীয় রিটার্নিং কর্মকর্তাকে অপসারণ করতে হবে।

“এছাড়া, মোটরসাইকেল দিয়ে কোনো প্রচারণা চালানো যাবে না। সেজন্য চেকপোস্ট বসিয়ে মোটরসাইকেলের বৈধ কাগজপত্র যাচাই করতে হবে। কাগজপত্র না থাকলে সেগুলোকে আটক করা হবে। কোনো রকম যানবাহন দিয়ে মহড়া দেয়া যাবে না;” জানান কমিশনার আনিছুর রহমান।

XS
SM
MD
LG