অ্যাকসেসিবিলিটি লিংক

ম্যানচেষ্টার ইউনাইটেড: ইংল্যান্ডের আলোচিত ফুটবল ক্লাবের একাংশ কিনলেন জিম র‍্যাটক্লিফ


জিম র‍্যাটক্লিফ: ম্যানচেষ্টার ইউনাইটেডের ফুটবল সংক্রান্ত বিষয়ের নিয়ন্ত্রণ যাবে তার হাতে।
জিম র‍্যাটক্লিফ: ম্যানচেষ্টার ইউনাইটেডের ফুটবল সংক্রান্ত বিষয়ের নিয়ন্ত্রণ যাবে তার হাতে।

ইংল্যান্ডের বহুল আলোচিত ফুটবল ক্লাব ম্যানচেষ্টার ইউনাইটেড রবিবার জানিয়েছে, মালিকানার একটি অংশ কিনে নিতে সম্মত হয়েছেন ব্রিটিশ শিল্পপতি জিম র‍্যাটক্লিফ। ক্লাব বিক্রি হবার জন্য বাজারে আসার এক বছর পর এই ঘোষণা এলো।

জিম র‍্যাটক্লিফ, যিনি বৃহৎ তেল ও রাসায়নিক দ্রব্য উৎপাদনকারী কোম্পানি ইনিওস-এর মালিক এবং ব্রিটেনের সব চেয়ে ধনি লোকদের একজন, ক্লাবের মালিকানার ২৫ শতাংশ কিনেছেন। তিনি ২০-বার ইংল্যান্ডের চ্যাম্পিয়ন হওয়া ক্লাবটির স্টেডিয়াম ওল্ড ট্রাফোর্ড উন্নত করার জন্য ৩০ কোটি ডলার বিনিয়োগ করবেন।

ইউনাইটেড জানিয়েছে, মালিকানার অংশ কেনার অধীনে র‍্যাটক্লিফ ক্লাবের ফুটবল সংক্রান্ত বিষয়ের নিয়ন্ত্রণ পাবেন। a

ইউনাইটেড বলছে, চুক্তি সম্পন্ন হলে র‍্যাটক্লিফ ২০ কোটি ডলার দেবেন, এবং ২০২৪ সালের শেষ নাগাদ আরও ১০ কোটি ডলার। সব মিলে, এই ক্রয় চুক্তির মূল্য হবে - ৩০ কোটি ডলার বিনিয়োগসহ - প্রায় ১৬০ কোটি ডলার।

প্রেমিয়ার লীগ কর্তৃপক্ষের অনুমোদনের পরেই এই চুক্তি কার্যকর হবে।

FILE - Ex-Manchester United players Bobby Charlton and Denis Law, bottom right, with Manchester manager Alex Ferguson, bottom left, speak in front of the statues of left to right, George Best, Law and Charlton, at Manchester, England, May 29, 2008.
গৌরবময় ইতিহাসঃ ওল্ড ট্রাফোর্ডে ১৯৬০-এর দশকের তিন কিংবদন্তী খেলোয়াড়ের ভাস্কর্য (বাঁ দিক থেকে, জর্জ বেস্ট, ডেনিস ল আর ববি চারলটন)।

কাতারের শেখ জাসিম

র‍্যাটক্লিফ, যার জন্ম বৃহত্তর ম্যানচেষ্টার এলাকায়, প্রথমে ক্লাবের আমেরিকান মালিক গ্লেজার পরিবারের ৬৯ শতাংশর পুরোটাই কিনে নিতে চেয়েছিলেন।

‘’একজন স্থানীয় ছেলে এবং আজীবন এই ক্লাবের সমর্থক হিসেবে আমি খুব খুশি যে, আমরা ম্যানচেষ্টার ইউনাইটেড বোর্ডের সাথে এই চুক্তি করতে পেরেছি, যার ফলে ক্লাবের ফুটবল কার্যক্রমের ব্যবস্থাপনার দায়িত্ব আমাদের হাতে ন্যাস্ত করা হবে,’’ র‍্যাটক্লিফ বলেন।

র‍্যাটক্লিফের মূল প্রতিদ্বন্দ্বী ছিলেন কাতারের ব্যাঙ্ক মালিক শেখ জাসিম বিন হামাদ আল-থানি, যিনি গ্লেজার পরিবারের পুরো শেয়ার কিনে নিতে চেয়েছিলেন। কিন্তু কয়েক মাস জটিল দরকষাকষির পর শেখ জাসিম অক্টোবরে তার আবেদন প্রত্যাহার করে নেন। এর ফলে, র‍্যাটক্লিফ ক্লাবের একটি অংশ কিনে নেয়ার অবস্থানে চলে আসেন।

শেখ জাসিম সব সময় বলেছেন, তিনি শুধু ক্লাবের পুরোটা কিনতে আগ্রহী ছিলেন।

জিম র‍্যাটক্লিফ এমন সময়ে ম্যানচেষ্টার ইউনাইটেড কিনছেন, যখন প্রাক্তন ম্যানেজার অ্যালেক্স ফারগুসন ২০১৩ সালে অবসর নেবার পর এক দশক ধরে মাঠে সাফল্য নেই বললেই চলে।

ক্লাবের সমর্থকদের প্রায় ওল্ড ট্রাফোর্ড মাঠের বাইরে মালিকদের বিরুদ্ধে ‘গ্লেজার হটাও’ স্লোগান দিয়ে প্রতিবাদ করতে দেখা গেছে। যদিও সম্ভাব্য মালিক হিসেবে সমর্থকদের মাঝে র‍্যাটক্লিফের জনপ্রিয়তা আছে, কিন্তু তিনি ক্লাবটি আংশিক কেনার ফলে গ্লেজার পরিবার রয়েই যাবে।

XS
SM
MD
LG