অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার জাহাজে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলা


রুশ নৌবাহিনীর জাহাজ নভোচের্কস্ককে তুরস্কের ইস্তাম্বুলে দেখা যাচ্ছে। ৫ মে, ২০২১।
রুশ নৌবাহিনীর জাহাজ নভোচের্কস্ককে তুরস্কের ইস্তাম্বুলে দেখা যাচ্ছে। ৫ মে, ২০২১।

মঙ্গলবার ইউক্রেনের বাহিনী ক্রাইমিয়ায় রাশিয়ার একটি নৌ জাহাজে আঘাত হানে। এটি রাশিয়ার কৃষ্ণ সাগর নৌবহরের ওপর আরেকটি আঘাত।

ইউক্রেনের বিমান বাহিনী বলেছে, তারা ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। হামলাটি নভোচের্কস্ককে ধ্বংস করেছে।

ইউক্রেনের এয়ার ফোর্সেস কমান্ডের মুখপাত্র ইউরি ইহনাত ভয়েস অফ আমেরিকাকে বলেন, ইউক্রেনের সেনাবাহিনীর কাছে ঐ জাহাজের অবস্থান এবং ঐ অঞ্চল নিয়ন্ত্রণকারী রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সম্পর্কে তথ্য ছিল।

ইহনাত বলেন, ইউক্রেনের সেনাবাহিনী হাই প্রিসিশন হামলার ক্ষেত্রে আরও উন্নত হচ্ছে; এবং রাশিয়া “ধীরে ধীরে কৃষ্ণ সাগরের নৌবহর ও প্রভাব হারাচ্ছে।”

ইহনাত বলেন, নোভোচের্কস্ক ইরানের তৈরি ড্রোন বহন করছিল কি না তা তিনি নিশ্চিত করতে পারছেন না, তবে এই সম্ভাবনা উড়িয়ে দেয়া যাচ্ছে না। তাছাড়া রাশিয়া তার মিত্রদের কাছ থেকে ইউক্রেনে ব্যবহারের জন্য পাওয়া গোলাবারুদ জাহাজে ছিল কি না তা-ও নিশ্চিত করা যাচ্ছে না।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের হামলায় ফিওডোসিয়ার একটি ঘাঁটিতে নভোচের্কস্ক ক্ষতিগ্রস্ত হয়েছে।

ক্রাইমিয়ায় রাশিয়ার নিয়োগকৃত গভর্নর সের্গেই আকসিওনভ টেলিগ্রামে বলেন, হামলায় একজন নিহত এবং দুজন আহত হয়েছে।

রাশিয়ার বার্তা সংস্থাগুলো জানিয়েছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হামলার বিষয়ে অবহিত করা হয়েছে।

ইউক্রেনের সেনাবাহিনী মঙ্গলবার আরও জানিয়েছে,রাশিয়া রাতভর হামলায় যে ১৯টি ড্রোন ব্যবহার করেছিল মধ্যে তারা সেগুলোর মধ্যে ১৩টি ড্রোন ভূপাতিত করেছে। সেনাবাহিনী জানায়, ড্রোনগুলো ওডেসা, খেরসন, মাইকোলাইভ এবং খমেলনিটস্কি অঞ্চলে ধ্বংস করা হয়েছে।

সোমবার ইউক্রেন আরও বলেছে, এটি ১ দশমিক ৩৪ বিলিয়ন ডলার তহবিল পেয়েছে। এর বেশিরভাগ অংশই দেশটি বিশ্বব্যাংকের মাধ্যমে পেয়েছে। সামাজিক কর্মসূচির যে অর্থ নিরাপত্তা ও প্রতিরক্ষা প্রয়োজনে ব্যয় হয়েছে, সে ক্ষতি পূরণে এই তহবিলের অর্থ আংশিকভাবে ব্যবহৃত হবে।

১৯ ডিসেম্বর বছরের শেষ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট জেলেন্সকি বলেন, সেনাবাহিনী আরও সাড়ে চার লাখ থেকে পাঁচ লাখ ইউক্রেনীয়কে যুক্ত করার প্রস্তাব করেছে। তবে এটি একটি “অত্যন্ত সংবেদনশীল” বিষয়। সংসদে এই প্রস্তাব পাঠানোর আগে সেনাবাহিনী এবং সরকার এ বিষয়ে আলোচনা করবে।

ইহার সিকানেঙ্কা এবং রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টি এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছে। এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG