অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন রাশিয়াঃ জেলেন্সকি সাহায্যের জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানালেন


ইউক্রেনের বর্ডার গার্ড সার্ভিসের দেওয়া এই ছবিতে ওডেসা অঞ্চলে পানামার পতাকাবাহী এক বেসামরিক পণ্যবাহী জাহাজ দেখা যাচ্ছে। ২৮ ডিসেম্বর, ২০২৩।
ইউক্রেনের বর্ডার গার্ড সার্ভিসের দেওয়া এই ছবিতে ওডেসা অঞ্চলে পানামার পতাকাবাহী এক বেসামরিক পণ্যবাহী জাহাজ দেখা যাচ্ছে। ২৮ ডিসেম্বর, ২০২৩।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি নতুন করে ২৫ কোটি ডলারের সহায়তা-প্যাকেজের জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বৃহস্পতিবার বলেন, “ইউক্রেনের একান্ত জরুরি প্রয়োজন মেটাবে” এই সামরিক সহায়তা।

বাইডেন প্রশাসন বুধবার বর্তমান প্রেসিডেন্সিয়াল অনুমোদনের আওতাধীন যুক্তরাষ্ট্রের মজুদ থেকে ইউক্রেনকে সবশেষ অস্ত্র ও সামরিক সরঞ্জাম দেওয়ার ঘোষণা করেছে। আগামীতে কিয়েভের জন্য সহায়তা কংগ্রেসের হাতে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, “আমাদের সহযোগী ইউক্রেনকে সমর্থন করতে আমাদের সাহায্য গুরুত্বপূর্ণ কারণ রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে তারা তাদের দেশ ও স্বাধীনতা রক্ষা করছে।”

ইউক্রেনের সামরিক বাহিনী বৃহস্পতিবার জানিয়েছে, আজভ সাগরের নিকটবর্তী রুশ এলাকা থেকে আটটি ড্রোন দিয়ে রাতে হামলা চালায় রাশিয়ার বাহিনী।

ইউক্রেনের বিমানবাহিনী টেলিগ্রামে বলেছে, তাদের বিমান প্রতিরক্ষা বাহিনী ডিনিপ্রোপেট্রোভস্ক, কিরোভোহরাদ ও জাপরিঝিয়া অঞ্চলের আকাশসীমায় এই আটটির মধ্যে সাতটি ড্রোনকেই গুলি করে নামিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার বলেছে, ক্রাইমিয়াকে নিশানা করা দুটি ইউক্রেনীয় ড্রোনের হামলাকে প্রতিহত করেছে তাদের বাহিনী।

ইউক্রেনের কর্মকর্তারাও বৃহস্পতিবার বলেছেন, কৃষ্ণ সাগরে পানামার পতাকাযুক্ত একটি পণ্যবাহী জাহাজ রাশিয়ার এক নৌ খনিতে আঘাত করেছে।

ওই কর্মকর্তারা বলেছেন, জাহাজটি শস্য সংগ্রহ করতে দানিয়ুব নদীর এক বন্দরের দিকে যাচ্ছিলো।

এই ঘটনায় জাহাজে আগুন ধরে যায় এবং দুই ব্যক্তি আহত হন।

জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি গত সপ্তাহে বলেন, প্রেসিডেন্ট জো বাইডেন ডিসেম্বর মাসে আরও একটি সামরিক সহায়তা-প্যাকেজের পরিকল্পনা করছিলেন, তবে তার জন্য কংগ্রেসে ঐকমত্যের প্রয়োজন। সেখানে চুক্তির সম্ভাবনা অনিশ্চিত।

ইউক্রেনের প্রয়োজন নিয়ে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের সঙ্গে কথা বলতে ১২ ডিসেম্বরে ওয়াশিংটনে ছিলেন জেলেন্সকি। বাইডেন ইউক্রেনের জন্য ৬ হাজার একশো কোটি ডলার এবং ইসরাইল ও তাইওয়ানের জন্য বাড়তি সামরিক সাহায্যের প্রস্তাব দিয়েছেন। তবে তা স্থগিত হয়ে গেছে রিপাবলিকানদের চাপে কারণ তাদের দাবি, সীমান্ত নিরাপত্তার দিকে নজর দিতে হবে প্রশাসনকে।

XS
SM
MD
LG