অ্যাকসেসিবিলিটি লিংক

সিনিয়র গার্ডস উপদেষ্টার জানাজা নামাজের নেতৃত্ব দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা


অনার গার্ডরা ইরাকের পবিত্র শহর নাজাফের ইমাম আলীর মাজারে রাজি মুসাভির অন্ত্যোষ্টিক্রিয়ার সময় তার কফিন বহন করছে। ২৭ ডিসেম্বর, ২০২৩।
অনার গার্ডরা ইরাকের পবিত্র শহর নাজাফের ইমাম আলীর মাজারে রাজি মুসাভির অন্ত্যোষ্টিক্রিয়ার সময় তার কফিন বহন করছে। ২৭ ডিসেম্বর, ২০২৩।

ইরানের সর্বোচ্চ নেতা আলি খামেনি বৃহস্পতিবার ইরানের মতে সিরিয়ায় ইসরাইলের বিমান হামলায় নিহত বিপ্লবী গার্ডের (আইআরজিসি) একজন সিনিয়র উপদেষ্টা সাইয়েদ রাজি মুসাভির জানাজার নামাজের নেতৃত্ব দেন।

রেভল্যুশনারি গার্ডস কোর (আইআরজিসি)-এর প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি বলেছেন, মুসাভি প্রতিরোধ ফ্রন্টের অন্যতম প্রবীণ ও কার্যকর কমান্ডার ছিলেন।

টেলিভিশনে সম্প্রচারিত জানাজা ভাষণে সালামি বলেন, “সাইয়েদ রাজির শাহাদাতের জন্য আমাদের প্রতিশোধ জায়নবাদী শাসনকে অপসারণের চেয়ে কম কিছু হবে না।” তিনি আরও বলেন, রাজি প্রায় ৩৩ বছর ধরে মুসলিম জাতিকে রক্ষা করেছেন।

“আমি আশাবাদী যে, শীঘ্রই ইনশাল্লাহ মহান ও সম্মানিত ফিলিস্তিনি যোদ্ধারা এই মন্দ এবং ভুয়া শাসনের ভৌগলিক ও রাজনৈতিক নাম মুছে ফেলবে।”

শোকার্তরা “আমেরিকার মৃত্যু চাই, ইসরাইলের মৃত্যু চাই” বলে স্লোগান দেয়।

তেহরানে দাফনের জন্য নিয়ে যাওয়ার আগে বুধবার মুসাভির মরদেহ সিরিয়া থেকে ইরাকের পবিত্র শিয়া শহর নাজাফে নিয়ে যাওয়া হয়।

ইসরাইলের একজন সামরিক মুখপাত্র সোমবার মুসাভির মৃত্যুর বিষয়ে সুনির্দিষ্ট কোন মন্তব্য করেননি, তবে তিনি বলেছেন, দেশকে রক্ষা করার জন্য যা যা ব্যবস্থা প্রয়োজন তা গ্রহণ করা হয়েছে।

৭ অক্টোবরে ইসরাইল এবং ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইরান সমর্থিত দলগুলো ইসরাইলের বিরুদ্ধে হামলা চালিয়েছে। অন্যদিকে ইরাকের মিলিশিয়াসহ অন্যান্যরা যুক্তরাষ্ট্রের স্বার্থকে হুমকির মুখে ফেলেছে।

কয়েক বছর ধরে ইসরাইল তাদের মতে সিরিয়ায় ইরানের সাথে সম্পর্কিত লক্ষ্যবস্তুর ওপর আক্রমণ চালিয়েছে। সেখানে ২০১১ সালে শুরু হওয়া গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন করার পর থেকে তেহরানের প্রভাব বেড়েছে।

XS
SM
MD
LG