অ্যাকসেসিবিলিটি লিংক

সংবিধানের ১৪তম সংশোধনী উদ্ধৃত করে ট্রাম্পকে নির্বাচনে দাঁড়ানোয় বাধা দিলো মেইন রাজ্য


ফাইল-নেভাদার রেনোতে এক সভায় ভাষণ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ১৭ ডিসেম্বর, ২০২৩।
ফাইল-নেভাদার রেনোতে এক সভায় ভাষণ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ১৭ ডিসেম্বর, ২০২৩।

মেইন রাজ্যের ডেমোক্র্যাটিক দলীয় স্বরাষ্ট্রমন্ত্রী সংবিধানের বিদ্রোহ বিষয়ক অনুচ্ছেদ মোতাবেক এই প্রদেশের প্রাইমারি প্রেসিডেন্সিয়াল নির্বাচন থেকে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে বৃহস্পতিবার সরিয়ে দিয়েছেন। এই প্রথম কোনও নির্বাচনী কর্মকর্তা একপাক্ষিকভাবে এমন পদক্ষেপ নিলেন। ট্রাম্প তাঁর নির্বাচনী প্রচারণা অব্যাহত রাখার যোগ্য কিনা সেই বিষয়ে সিদ্ধান্ত নেবে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট।

চলতি মাসের শুরুতে কলোরাডোর সুপ্রিম কোর্ট সংবিধানের ১৪তম সংশোধনীর ৩ ধারা অনুযায়ী ট্রাম্পকে নির্বাচন থেকে বাতিলের রায় দেওয়ার পর মেইনের স্বরাষ্ট্রমন্ত্রী শেনা বেলোজের এমন সিদ্ধান্ত। গৃহযুদ্ধ-যুগের বিধি মোতাবেক ট্রাম্পকে বাধা দেওয়া হয়েছে কিনা তা যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট সিদ্ধান্ত নেওয়া পর্যন্ত ওই সিদ্ধান্তকে স্থগিত করা হয়েছে। ওই আইন অনুযায়ী “বিদ্রোহে জড়িত” কেউ সরকারি দফতরে দায়িত্বে থাকতে পারে না।

ট্রাম্পের প্রচারণা দপ্তর বলেছে, বেলোজের সিদ্ধান্ত নিয়ে তারা মেইনের প্রাদেশিক আদালতে আবেদন করবে। সম্ভাবনা রয়েছে, শেষে মেইনে ও অন্যান্য প্রদেশের নির্বাচনে ট্রাম্প দাঁড়াতে পারবেন কিনা এই বিষয়ে চূড়ান্ত কথা বলবে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত।

বেলোজ জানিয়েছেন, ট্রাম্প তাঁর আগের পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না, কারণ ২০২১ সালের ৬ জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হামলায় তাঁর ভূমিকা সংবিধানের ৩ ধারাকে লঙ্ঘন করেছে। এই ধারা অনুযায়ী, “বিদ্রোহে জড়িত” ব্যক্তির দফতরে যোগদান নিষিদ্ধ। সাবেক আইনপ্রণেতাদের একটি দ্বিপাক্ষিক গোষ্ঠীসহ এই প্রদেশের কিছু বাসিন্দা নির্বাচনে ট্রাম্পের অবস্থানকে চ্যালেঞ্জ করার পর বেলোজ এমন রায় দিয়েছেন।

"বেলোজ তাঁর ৩৪ পৃষ্ঠার সিদ্ধান্তে লেখেন, “এই সিদ্ধান্তে আমি সহজে পৌঁছাইনি। আমার খেয়াল রয়েছে যে, কোনও স্বরাষ্ট্রমন্ত্রী ১৪তম সংশোধনীর ৩ ধারার ভিত্তিতে কখনও কোনও প্রেসিডেন্সিয়াল পদপ্রার্থীকে নির্বাচনে দাঁড়ানোর সুযোগ থেকে বঞ্চিত করেননি। আমি এটাও মনে করি যে, কোনও প্রেসিডেন্সিয়াল প্রদপ্রার্থী কখনও বিদ্রোহে লিপ্ত হননি।”

ট্রাম্পের প্রচারণা দপ্তর তাত্ক্ষণিক ভাবে এই রায়ের নিন্দা করেছে। প্রচারণা বিষয়ক মুখপাত্র স্টিভেন চিউং এক বিবৃতিতে বলেন, “আমরা এই সময়ে একটি নির্বাচন লোপাট ও আমেরিকার ভোটারদের ভোটাধিকার থেকে বঞ্চিত করার প্রচেষ্টা প্রত্যক্ষ করছি।”

XS
SM
MD
LG