অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল হামাসঃ গাজা থেকে ইসরাইল কিছু সেনা প্রত্যাহার করবে


গাজা ভূখণ্ড থেকে নিক্ষেপ করা রকেটগুলোকে বাধা দেয় ইসরাইলের আয়রন ডোম অ্যান্টি-মিসাইল সিস্টেম। ১ জানুয়ারি, ২০২৪।
গাজা ভূখণ্ড থেকে নিক্ষেপ করা রকেটগুলোকে বাধা দেয় ইসরাইলের আয়রন ডোম অ্যান্টি-মিসাইল সিস্টেম। ১ জানুয়ারি, ২০২৪।

সোমবার ইসরাইল বলেছে, তারা প্রশিক্ষণ ও বিশ্রামের জন্য গাজা ভূখণ্ড থেকে কিছু সেনা প্রত্যাহার করছে। কারণ সেনারা হামাসের বিরুদ্ধে মাসের পর মাস ধরে চলবে এমন যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে।

ইসরাইল গাজায় হামলা হ্রাস করতে এবং বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য তার শীর্ষ মিত্র যুক্তরাষ্ট্রের কাছ থেকে চাপের মধ্যে রয়েছে।

সোমবার গাজা ভূখণ্ডে হামাস জঙ্গিরা কয়েক দফা রকেট ছুঁড়েছে, যার ফলে ইসরাইল জুড়ে বিমান হামলার সাইরেন বাজতে শুরু করে।

হামাস ইসরাইলকে লক্ষ্য করে যে রকেট হামলা চালিয়েছে সে হামলায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। ইসরাইলের বাহিনী গাজায় হামাসকে নির্মূল করার জন্য অভিযান চালাচ্ছে।

সোমবার গাজায় ইসরাইলের সেনাবাহিনী স্থল ও বিমান অভিযান অব্যাহত রেখেছে। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, এই অভিযানের ফলে একজন হামাস কমান্ডার নিহত হয়েছে, যিনি দক্ষিণ ইসরাইলে ৭ অক্টোবরে সন্ত্রাসী হামলার জন্য দায়ী যোদ্ধাদের নেতৃত্বে সহায়তা করেছিলেন।

রবিবার যুক্তরাষ্ট্রের বাহিনী লোহিত সাগরে একটি মারস্ক কনটেইনার জাহাজে ইরান-সমর্থিত জঙ্গিদের হামলার প্রতিক্রিয়ায় হুথিদের তিনটি নৌকা ডুবিয়ে দিয়েছে।

ইয়েমেন ভিত্তিক দলটি হামাসকে সমর্থন প্রদর্শনে লোহিত সাগরে জাহাজগুলোকে লক্ষ্য করে হামলা চালিয়েছে। হামাস গাজা ভিত্তিক জঙ্গি গোষ্ঠী। তারা অক্টোবরে ইসরাইলে আক্রমণ করেছিল। এরপর হামাসকে নির্মুল করার লক্ষ্যে ইসরাইল গাজায় আক্রমণ করে।

অক্টোবরে হামলার পর ইসরাইল হামাসকে দমন করার অঙ্গীকার করে তাদের সামরিক অভিযান শুরু করে। হামাসের অক্টোবরের হামলায় ইসরাইলে প্রায় ১২০০ জন নিহত হয় এবং প্রায় ২৪০ জন জিম্মিকে বন্দী করা হয় যার ১২৯ জন এখনো গাজায় হামাসের হাতে বন্দী বলে মনে করা হচ্ছে। ইসরাইলের সেনাবাহিনী বলেছে, যুদ্ধে এখন পর্যন্ত তাদের ১৭২ জন সেনা নিহত হয়েছে।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG