অ্যাকসেসিবিলিটি লিংক

গোল্ডি ব্রার: খালিস্তানি আন্দোলনের মুখ গ্যাংস্টারকে ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রক 'জঙ্গি' ঘোষণা করল


ভারতের গ্যাংস্টার গোল্ডি ব্রার।
ভারতের গ্যাংস্টার গোল্ডি ব্রার।

বলিউডের জনপ্রিয় নায়ক সলমন খানকে বারবার প্রাণনাশের হুমকি দিয়েছেন গ্যাংস্টার গোল্ডি ব্রার। এবার তাকে 'জঙ্গি' ঘোষণা করল ভারতের কেন্দ্র সরকার। বিভিন্ন সন্ত্রাসমূলক কাজের সঙ্গে যুক্ত থাকার অভিযোগের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার ১ জানুয়ারি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এই ঘোষণা করা হয়েছে। অমিত শাহের মন্ত্রকের তরফে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের অধীনে গ্যাংস্টার গোল্ডি ব্রারকে জঙ্গি ঘোষণা করা হল।

গোল্ডি, নিষিদ্ধ খালিস্তানি সংগঠন বাব্বর খালসা ইন্টারন্যাশনাল-এর সঙ্গে যুক্ত। এই সংগঠনের আড়ালে বিভিন্ন সন্ত্রাসমূলক কাজেও প্ররোচনা দিয়েছেন তিনি।

দীর্ঘ বহু বছর ভারত ছেড়েছেন গোল্ডি। খালিস্তানি আন্দোলনের মুখ তিনি। তার বিরুদ্ধে অভিযোগ, ২০২১ সালের মে মাসে পাঞ্জাবি গায়ক-রাজনীতিবিদ সিধু মুসেওয়ালা হত্যাকাণ্ডের তিনিই মাস্টারমাইন্ড।

দীর্ঘদিন ধরে কানাডায় লুকিয়ে রয়েছে গোল্ডি। সেখানে বসে ভারতে একাধিক হামলার ঘটনা পরিচালনা করেছে গোল্ডি, যার আসল নাম সতিন্দরজিৎ সিং। এর আগে কানাডা সরকার তাকে সে দেশের ২৫ জন ‘মোস্ট ওয়ান্টেড’ অপরাধীদের মধ্যে একজন বলে চিহ্নিত করেছিল।

গ্যাংস্টার লরেন্স বিষ্ণোইয়ের দলের সক্রিয় সদস্য গোল্ডি। ২০২৩ সালের মার্চ মাসে সলমন খানকে হুমকি ই-মেইল পাঠানোর অভিযোগে গ্যাংস্টার লরেন্স বিষ্ণোই এবং গোল্ডি ব্রার-এর বিরুদ্ধে মামলা দায়ের করেছিল মুম্বই পুলিশ।

সলমন খানের ঘনিষ্ঠ সহযোগী প্রশান্ত গুঞ্জালকারকে পাঠানো সেই ই-মেইল-এ বলা হয়েছিল, গোল্ডি ব্রার সলমনের সঙ্গে কথা বলতে চান। বারবার ই-মেইল, ফোন ও সাক্ষাৎকারে সলমন খানকে হত্যা করার হুমকি দিয়েছে গোল্ডি।

গত বছর জুন মাসে সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে গোল্ডি বলেছিলেন, "আমরা আগেই বলেছি, এটা শুধু সলমন খানের বিষয় নয়। যতদিন আমরা বেঁচে আছি ততদিন আমরা আমাদের সমস্ত শত্রুদের শেষ করার জন্য চেষ্টা চালিয়ে যাব। সলমন খান আমাদের টার্গেট, এতে কোনও সন্দেহ নেই। আমরা চেষ্টা করবই, আর যখন সফল হব, তখন জানতে পারবেন। আমরা ওকে মারবই, অবশ্যই মারব!"

XS
SM
MD
LG