অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলের মোসাদের হয়ে গুপ্তচরবৃত্তির সন্দেহে ৩৩ জনকে আটক করেছে তুরস্ক


ফাইল-আঙ্কারায় এক বোমা হামলার পর তুরস্কের অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের সামনে এই দফতরের মন্ত্রী আলি ইয়ারলিকায়া ভাষণ দিচ্ছেন। ১ অক্টোবর, ২০২৩।
ফাইল-আঙ্কারায় এক বোমা হামলার পর তুরস্কের অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের সামনে এই দফতরের মন্ত্রী আলি ইয়ারলিকায়া ভাষণ দিচ্ছেন। ১ অক্টোবর, ২০২৩।

তুরস্কের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী আলি ইয়ারলিকায়া মঙ্গলবার বলেন, ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের হয়ে গুপ্তচরবৃত্তি ও তুরস্কে বসবাসরত বিদেশী নাগরিকদের নিশানা করার জন্য ৩৩ জনকে আটক করেছে সে দেশের পুলিশ।

তুরস্ক-সহ ফিলিস্তিনি অঞ্চলের বাইরে থাকা হামাস জঙ্গি গোষ্ঠীর সদস্যদের খোঁজার চেষ্টা করলে ইসরাইলের “গুরুতর পরিণতি” হবে বলে গত মাসে হুঁশিয়ারি দিয়েছিলেন তুরস্কের কর্মকর্তারা। সে দেশের প্রেসিডেন্ট তাইয়েপ এরদোয়ান সতর্ক করেন, অনুসন্ধান চালানো একটা ভুলই হবে।

তুরস্ক তার বেশিরভাগ পশ্চিমা মিত্র ও কিছু আরব দেশের বিপরীতে হামাসকে সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে বিবেচনা করে না।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

ইয়ারলিকায়া বলেন, এক তদন্ত অভিযানের অংশ হিসেবে পুলিশ আট প্রদেশের ৫৭টি জায়গায় হানা দিয়েছিল। এই অভিযানের নাম দেওয়া হয়েছে “অপারেশন মোল”। এটি চালিয়েছে ইস্তাম্বুল প্রসিকিউটরের সন্ত্রাসবাদ-বিরোধী ব্যুরো ও এমআইটি গোয়েন্দা সংস্থা।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ তিনি বলেছেন, তুরস্কে বসবাসকারী বিদেশী নাগরিকদের চিহ্নিত করা, তাদের উপর নজরদারি করা, হেনস্থা ও অপহরণ করাই সন্দেহভাজনদের লক্ষ্য ছিল বলে ধারণা করা হচ্ছে। সরকার-পরিচালিত আনাদোলু সংবাদ সংস্থা বলেছে, কর্তৃপক্ষ আরও ১৩ জনকে খুঁজছে।

এই গ্রেফতারি নিয়ে প্রশ্ন করা হলে ইসরাইলের প্রধানমন্ত্রীর দফতর ও পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি।

হামাসের সঙ্গে যুদ্ধে গাজা ভূখণ্ডের উপর বোমাবর্ষণের জন্য ইসরাইলের কঠোর সমালোচনা করেছে তুরস্ক। গত সপ্তাহে এরদোয়ান ও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে প্রকাশ্যে বাদানুবাদ হয়েছে।

ইয়ারলিকায়া বলেন, তল্লাশির সময় প্রায় ১,৬৫,১০৫ ডলার, একটি নথিবিহীন আগ্নেয়াস্ত্র ও ডিজিটাল সরঞ্জাম-সহ বিপুল পরিমাণ বিদেশী মুদ্রা উদ্ধার করেছে কর্তৃপক্ষ।

XS
SM
MD
LG