অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান থেকে মুক্ত হয়ে বাড়ি ফিরেছে আনন্দে উচ্ছসিত স্প্যানিশ ফুটবল ভক্ত


স্প্যানিশ নাগরিক সান্তিয়াগো সানচেজ ইরানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর স্পেনের মাদ্রিদের অ্যডলফো সুয়ারেজ মাদ্রদ-বারজাস বিমানবন্দরে তার মাকে জড়িয়ে ধরেন। ২ জানুয়ারি, ২০২৪।
স্প্যানিশ নাগরিক সান্তিয়াগো সানচেজ ইরানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর স্পেনের মাদ্রিদের অ্যডলফো সুয়ারেজ মাদ্রদ-বারজাস বিমানবন্দরে তার মাকে জড়িয়ে ধরেন। ২ জানুয়ারি, ২০২৪।

ইউরোপ থেকে কাতার ফুটবল বিশ্বকাপে হেঁটে যাওয়ার সময়ে এক বছরের বেশি সময় ধরে গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানি কর্তৃপক্ষের দ্বারা আটক থাকা একজন স্প্যানিশ ফুটবল ভক্ত মঙ্গলবার তার দেশে ফিরে এসেছেন।

নিখোঁজ হওয়ার সময় সান্তিয়াগো সানচেজের বয়স ছিল ৪১ বছর। তিনি দুপুর ১টার দিকে আন্তর্জাতিক সময় ১২টা) মাদ্রিদের বারাজাস বিমানবন্দরে নামেন। সেখানে বিশাল সংখ্যক শুভাকাঙ্ক্ষী তার জন্য অপেক্ষা করছিলেন।

বিমানবন্দরে পরিবার ও বন্ধুদের সাথে আবেগপূর্ণ একটি পুনর্মিলনের পরে সানচেজ সাংবাদিকদের বলেন, “এটি খুব দীর্ঘ ও কঠিন ছিল, কিন্তু আমি এখানে, আমার দেশে আছি।”

স্পেনের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, “এই দেশে জন্মগ্রহণ করে আমরা যে কতটা সৌভাগ্যবান সে সম্পর্কে আমরা নিজেরাও জানিনা্।”

সানচেজকে শেষবার দেখা গিয়েছিল ২০২২ সালের ১ অক্টোবর। তখন তিনি ইরাক-ইরান সীমান্তের “ইরানে প্রবেশ” ক্যাপশনসহ নিজের একটি ছবি বন্ধুদের পাঠিয়েছিলেন।

স্প্যানিশ কর্তৃপক্ষ পরে নিশ্চিত করেছে যে, তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছিল এবং স্প্যানিশ কর্তৃপক্ষ তার মুক্তি চাইছিল।

পোশাক পরিধানের বাধ্যতামূলক নিয়ম লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তারকৃত ইরানের কুর্দি নারী মাহসা আমিনির (২২) পুলিশ হেফাজতে মৃত্যুর পর সংঘটিত বিক্ষোভের সময় তার আটকের ঘটনাটি ঘটে।

স্প্যানিশ পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস সোমবার খবরটি নিশ্চিত করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ তিনি লিখেছেন, “আজ আনন্দ পরিপূর্ণ হয়েছে। অবশেষে সান্তিয়াগো খুব শীঘ্রই স্পেনে তার পরিবার ও বন্ধুদের সাথে পুনরায় মিলিত হবে।”

সানচেজের মা সেলিয়া কোগেডর বিমানবন্দরে তার ছেলের আগমনের জন্য অপেক্ষা করার সময় সাংবাদিকদের বলেন, “শেষ পর্যন্ত দুঃস্বপ্নের সমাপ্তি ঘটেছে। ”

তিনি স্প্যানিশ কর্তৃপক্ষকে, বিশেষ করে ইরানে স্পেনের রাষ্ট্রদূতকে তাদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, তাদের সহায়তা ছাড়া সানচেজ অনেক বছরেও ইরান ছেড়ে যেতে পারতেন না।

XS
SM
MD
LG