অ্যাকসেসিবিলিটি লিংক

মির্জা ফখরুল: জামিনের রুলের শুনানি পিছিয়েছে


বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

প্রধান বিচারপতির বাসায় হামলার ঘটনায় রমনা থানায় করা মামলায় বিরোধী রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন প্রশ্নে করা রুলের শুনানি এক সপ্তাহ পিছিয়েছে।

মির্জা ফখরুলের পক্ষে সময় চেয়ে আবেদন করার পর বুধবার (৩ জানুয়ারি) বিচারপতি মো. সেলিম ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে ১৭ ডিসেম্বর রুল শুনানির জন্য ৩ জানুয়ারি দিন নির্ধারণ করেছিলেন হাইকোর্ট। এদিকে বুধবার শুনানির জন্য এক সপ্তাহ সময় চেয়ে আদালতে আবেদন জানান মির্জা ফখরুলের আইনজীবী ওয়ালী উদ্দিন।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বি এম আব্দুর রাফেল। তিনি জানান, ব্যক্তিগত কারণ দেখিয়ে জামিন আবেদনকারী পক্ষ সময় চেয়েছেন। আদালত এক সপ্তাহ সময় দিয়েছেন।

ক্রম অনুসারে উঠলে আবেদনকারীর পক্ষের আইনজীবী বলেন, ব্যক্তিগত অসুবিধার জন্য চলতি সপ্তাহে না করার জন্য আরজি জানাচ্ছি।

তখন আদালত এই আইনজীবীর উদ্দেশে বলেন, কার পক্ষে বলছেন? তখন এই আইনজীবী বলেন, আইনজীবী সগীর হোসেনের পক্ষে।

আদালত বলেন, জামিন আবেদন দায়েরকারী আইনজীবী কে? তখন এই আইনজীবী বলেন, সগীর হোসেন।

এ সময় আদালত বলেন, “তখন এত আর্জেন্সি (তাড়া) দেখালেন, এখন নেই কেন?”

তখন এই আইনজীবী বলেন, “পারসোনাল ডিফিকাল্টিস” (ব্যক্তিগত অসুবিধা)।

এ সময় রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বি এম আবদুর রাফেল হলফনামা (রুলের জবাবসংক্রান্ত) দাখিল করেন। পরে আদালত চলতি সপ্তাহের জন্য শুনানি মুলতবি করে আদেশ দেন।

মামলাটিতে ২০২৩ সালের ২২ নভেম্বর ঢাকার মহানগর দায়রা জজ আদালতে মির্জা ফখরুলের জামিন আবেদন নামঞ্জুর হয়। এরপর তিনি জামিন চেয়ে ৫ ডিসেম্বর হাইকোর্টে আবেদন করেন।

এ মামলায় তাকে কেন জামিন দেওয়া হবে না- তা জানতে চেয়ে ৭ ডিসেম্বর রুল জারি করেন হাইকোর্ট। সেই সঙ্গে এক সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয় রাষ্ট্রপক্ষকে।

রুলের শুনানির দিন ধার্য করতে ১৭ ডিসেম্বর আদালতে আবেদন করেন মির্জা ফখরুলের আইনজীবীরা। এর পরিপ্রেক্ষিতে হাইকোর্টের একই বেঞ্চ রুল শুনানির জন্য ৩ জানুয়ারি তারিখ ধার্য করেছিলেন। এর ধারাবাহিকতায় বুধবার বিষয়টি কার্যতালিকায় ওঠে। বিষয়টি শুনানির জন্য বেলা ১১টায় সময় ধার্য ছিল।

XS
SM
MD
LG