অ্যাকসেসিবিলিটি লিংক

হামাসের সিনিয়র নেতা নিহত, গাজায় আরও ইসরাইলি হামলা


ইসরাইলের দক্ষিণাঞ্চলে গাজার সঙ্গে সীমান্তের কাছে মর্টার শেল নিক্ষেপ করছে ইসরাইলি সৈন্যরা। ৩ জানুয়ারি, ২০২৪।
ইসরাইলের দক্ষিণাঞ্চলে গাজার সঙ্গে সীমান্তের কাছে মর্টার শেল নিক্ষেপ করছে ইসরাইলি সৈন্যরা। ৩ জানুয়ারি, ২০২৪।

গাজা ভূখণ্ডে বুধবার আবার বিমান হামলা শুরু করেছে ইসরাইল। হামাসের এক সিনিয়র নেতা বৈরুতে ড্রোনের আঘাতে নিহত হওয়ার পর ইসরাইলি সেনা বাহিনী বলেছে, লেবাননের হেজবুল্লাহ জঙ্গি গোষ্ঠীর সম্ভাব্য পালটা হামলার আশঙ্কায় তারা তীব্র সতর্কতা বজায় রেখেছে।

হামাস ও এই অঞ্চলের নিরাপত্তা কর্মকর্তারা সালেহ আল-আরোরির হত্যার জন্য ইসরাইলি ড্রোন হামলাকে দায়ী করেছে।

হামাসের মতো হেজবুল্লাহও ইরানের মদতপুষ্ট একটি জঙ্গি গোষ্ঠী। যুক্তরাষ্ট্র এই হেজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে। অক্টোবরে ইসরাইল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে ইসরাইলের উত্তরাঞ্চলের সীমান্ত বরাবর ক্রমাগত রকেট নিক্ষেপ করছে এই গোষ্ঠী।

হামাসের পলিটবুরোর জ্যেষ্ঠ কর্মকর্তা ছিলেন আরোরি এবং এদের সামরিক শাখা কাসাম ব্রিগেডের অন্যতম প্রতিষ্ঠাতাও ছিলেন তিনি। ৭ অক্টোবরে ইসরাইলি ভূখণ্ডে অতর্কিতে ভয়াবহ হামলা চালিয়েছিল এই ব্রিগেড। ‘রিওয়ার্ড ফর জাস্টিস’ কর্মসূচির অংশ হিসেবে আরোরি সম্পর্কিত তথ্যের জন্য গত বছর ৫০ লক্ষ ডলার পুরস্কারের ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

আরোরির হত্যা নিয়ে প্রশ্ন করা হলে ইসরাইলের সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি বলেন, “আজ রাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলার বিষয়টি হল, আমরা হামাসের বিরুদ্ধে লড়াইয়ে সংকল্পবদ্ধ এবং এতে আমরা অবিচল থাকব।”

ইসরাইলের অধিকৃত পশ্চিম তীরে হামাসের নেতৃত্বে ছিলেন আরোরি। ইসরাইলের দক্ষিণাঞ্চলে অক্টোবরে জঙ্গি গোষ্ঠী হামাসের হামলার অনেক আগেই ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আরোরিকে হত্যার হুমকি দিয়েছিলেন।

লেবাননের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা জানিয়েছে, সে দেশের দক্ষিণাঞ্চলের শহরতলীতে জনবহুল এলাকায় হামাসের একাধিক দফতরে হামলা চালানোয় চারজন নিহত হয়েছে।

হামাস প্রধান ইসমাইল হানিয়ে মঙ্গলবার টিভিতে সম্প্রচারিত এক ভাষণে বলেন, যুদ্ধবিধ্বস্ত গাজা শাসন করতে কোনও একক ফিলিস্তিনি প্রশাসনের বিষয়ে রাজি আছেন। গাজা শাসন করে হামাস এবং ইসরাইল অধিকৃত পশ্চিম তীরে কিছু সরকারি কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

হানিয়ের এই অবস্থানের সঙ্গে যুক্তরাষ্ট্রের বক্তব্যের মিল রয়েছে। যুক্তরাষ্ট্রও চায়, গাজা ও পশ্চিম তীর নিয়ন্ত্রণ করুক ফিলিস্তিনি কর্তৃপক্ষ। তবে, নেতানিয়াহু এই অবস্থানের বিরোধী।

যুক্তরাষ্ট্র জোর দিয়েছে যে, যুদ্ধোত্তর প্রশাসনে ফিলিস্তিনিদের অংশগ্রহণ করতে হবে। তবে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত ফিলিস্তিনি কর্তৃপক্ষের ভূমিকা আগামীতে কী হবে তা এখনও অস্পষ্ট।

XS
SM
MD
LG