অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানে বোমা বিস্ফোরণে কমপক্ষে ১০৩ জন নিহত, ২১১ জন আহত


ইরানের কেরমানে বিস্ফোরণের জায়গায় একটি মৃতদেহের কাছে কয়েকজন দাঁড়িয়ে আছে। ৩ জানুয়ারি ২০২৪।
ইরানের কেরমানে বিস্ফোরণের জায়গায় একটি মৃতদেহের কাছে কয়েকজন দাঁড়িয়ে আছে। ৩ জানুয়ারি ২০২৪।

২০২০ সালে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত ইরানের বিশিষ্ট এক জেনারেলের স্মরণসভায় বুধবার কয়েক মিনিটের ব্যবধানে দুটি বোমা বিস্ফোরিত হয়েছে।

এতে কমপক্ষে ১০৩ জন নিহত এবং ২১১ জন আহত হয়েছে। ইরানের কর্মকর্তারা একথা জানান। গাজা ভূখণ্ডে ইসরাইল-হামাস যুদ্ধের ফলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বিরাজ করছে।

তাৎক্ষণিকভাবে কেউ হামলার দায় স্বীকার করেনি। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর থেকে এটি ইরানে সবচেয়ে মারাত্মক জঙ্গি হামলা।

বিস্ফোরণগুলোর ফলে রাজধানী তেহরানের দক্ষিণ-পূর্বে প্রায় ৮২০ কিলোমিটার (৫১০ মাইল) দূরে কেরমান শহর কেঁপে ওঠে। প্রথম বিস্ফোরণ থেকে পালানোর সময় পরের বিস্ফোরণের শার্পনেল মানুষকে আঘাত করে।

২০২০ সালের জানুয়ারিতে ইরাকে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় বিপ্লবী গার্ডের এলিট কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি নিহত হবার চতুর্থ বার্ষিকী উপলক্ষ্যে এই স্মরণসভা অনুষ্ঠিত হয়। তার কবরের কাছে সারিবদ্ধ হয়ে জনতা যখন জড়ো হয় সে সময় বিস্ফোরণটি ঘটে

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন এবং কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে কী ঘটেছে তার স্পষ্ট বিবরণ না দিয়ে হামলাগুলোকে বোমা হামলা বলে অভিহিত করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহিদি রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, প্রথম বোমাটি বিকেল তিনটার দিকে বিস্ফোরিত হয় এবং অন্যটি প্রায় ২০ মিনিট পরে বিস্ফোরিত হয়। তিনি বলেন, দ্বিতীয় বিস্ফোরণে সবচেয়ে বেশি মানুষ হতাহত হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা ছবি এবং ভিডিও-র সাথে কর্মকর্তাদের বক্তব্যের মিল দেখা যায়। এতে জানানো হয়, কেরমান শহীদ কবরস্থানে সোলেইমানির কবর থেকে প্রায় ৭০০ মিটার (৭৬৫ গজ) দূরে একটি পার্কিং লটের কাছে প্রথম বিস্ফোরণটি ঘটে।

এরপর জনতা শোহাদা স্ট্রিট বরাবর পশ্চিমে ছুটে যায়। সেখানে কবর থেকে প্রায় ১ কিলোমিটার (দশমিক ৬২ মাইল) দূরে দ্বিতীয় বিস্ফোরণটি হয়।

ইরান থেকে নির্বাসিত গোষ্ঠী, জঙ্গি সংগঠন এবং দেশের ভেতর ইরানের একাধিক শত্রু রয়েছে যারা এই হামলার পেছনে থাকতে পারে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এই “জঘন্য সন্ত্রাসী হামলার” জন্য শোক প্রকাশ করেছেন। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির বৃহস্পতিবার তুরস্ক সফরে যাওয়ার কথা ছিল।

XS
SM
MD
LG