অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকে হামলার জন্য অভিযুক্ত মিলিশিয়া নেতা যুক্তরাষ্ট্রের হামলায় নিহত, বলেছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা


ইরাকের বাগদাদে ড্রোন হামলার জায়গায় এগিয়ে যাচ্ছে অ্যাম্বুলেন্সগুলো। ৪ জানুয়ারি, ২০২৪।
ইরাকের বাগদাদে ড্রোন হামলার জায়গায় এগিয়ে যাচ্ছে অ্যাম্বুলেন্সগুলো। ৪ জানুয়ারি, ২০২৪।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী বাগদাদে একটি পাল্টা হামলা চালিয়েছে। হামলায় যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের ওপর সাম্প্রতিক হামলার জন্য দায়ী একজন মিলিশিয়া নেতা নিহত হয়েছে। যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা রয়টার্সকে একথা জানান।

ইরাকি পুলিশ সূত্র এবং প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একটি ড্রোন বাগদাদের পূর্বাঞ্চলে ইরাকি মিলিশিয়া দল আল-নুজাবার ব্যবহৃত একটি স্থাপনায় অন্তত দুটি রকেট ছুঁড়েছে।

পুলিশ ও মিলিশিয়া সূত্র জানায়, রকেটগুলো নুজাবা সদর দপ্তরের ভেতরে একটি গাড়িতে আঘাত করে এবং স্থানীয় গ্রুপ কমান্ডার ও তার একজন সহযোগীসহ চারজন নিহত হয়।স্বাস্থ্য সূত্র মৃতের সংখ্যা নিশ্চিত করেছে।

অক্টোবরে ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ইরাক ও সিরিয়ায় কমপক্ষে ১০০ বার আক্রমণের শিকার হয়েছে। এই হামলা সাধারণত রকেট এবং একমুখী আক্রমণকারী ড্রোনের সমন্বয়ে চালানো হয়েছে।

ইসলামিক স্টেট জঙ্গিদের পুনরুত্থান ঠেকাতে ইরাকে যুক্তরাষ্ট্রের ২৫০০ এবং প্রতিবেশী রাষ্ট্র সিরিয়ায় ৯০০ জন সেনা মোতায়েন করা রয়েছে।

প্রধানমন্ত্রীর সেনা মুখপাত্র বৃহস্পতিবারের হামলার কথা উল্লেখ করে বলেছেন, “ইরাকের সশস্ত্র বাহিনী একজন ইরাকি নিরাপত্তা স্থাপনার ওপর এই অযৌক্তিক হামলা চালানোর জন্য আন্তর্জাতিক জোট বাহিনীকে দায়ী করে।”

বিবৃতিতে মিলিশিয়া দলটিকে প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির অনুমোদন নিয়ে কাজ করা ইরাকি বাহিনী বলে অভিহিত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তা বলেছেন, মিলিশিয়া নেতাকে হত্যার উদ্দেশ্যে গাড়িটিকে আঘাত করা হয়েছিল এবং তা সম্পন্ন হয়েছে।

মিলিশিয়া সমর্থক ওয়েবসাইটগুলোতে প্রকাশিত ভিডিও ফুটেজে আগুনে পুড়ে যাওয়া গাড়ি দেখা যাচ্ছে। রয়টার্স নিরপেক্ষভাবে ফুটেজের সত্যতা যাচাই করতে পারেনি।

ইরাক ও সিরিয়ায় ইরানের পক্ষের গোষ্ঠীগুলো গাজায় ইসরাইলের অভিযানের বিরোধিতা করে এবং এর জন্য যুক্তরাষ্ট্রকে আংশিকভাবে দায়ী করে।

XS
SM
MD
LG