অ্যাকসেসিবিলিটি লিংক

"বিএনপি না আসায় পুরো খেলাটা হলো না"- জোবেরা রহমান লিনু


জোবেরা রহমান লিনু
জোবেরা রহমান লিনু

আগামী ৭ জানুয়ারী বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশের প্রধান বিরোধীদল বিএনপি'র নেতৃত্বে ৩৬ টি রাজনৈতিক দল ও ইসলামী আন্দোলন সহ বেশ কিছু ইসলামপন্থী দল এই নির্বাচন বয়কট করেছে।

অতীতের নির্বাচনগুলোর অভিজ্ঞতায় দেখা যায় নির্বাচন বর্জনকারী এই দলগুলোর সম্মিলিত ভোট চল্লিশ শতাংশের কিছু বেশি। এই বিপুল জনগোষ্ঠীর সমর্থনপুষ্ট দলগুলির অংশগ্রহণ ছাড়া, বিশেষ করে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় দু'টি দলের একটি, বিএনপি'র অংশগ্রহণ ছাড়া এ নির্বাচন কতটা অংশগ্রহণমূলক হতে যাচ্ছে তা নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রশ্ন উঠেছে।

পাশাপাশি বিএনপি ও নির্বাচন বর্জনকারী দলগুলোর দাবি অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করলে তা দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের চেয়ে অপেক্ষাকৃত সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হতো কিনা এই প্রশ্নটিও জোরালোভাবে নানা মহলে আলোচিত হচ্ছে।

এসব বিষয় নিয়ে কী ভাবছেন বাংলাদেশের সুশীল সমাজের প্রতিনিধিরা তা নিয়ে ভয়েস অফ আমেরিকা কথা বলেছে সুশীল সমাজের বিশিষ্ট ব্যক্তিত্বদের সাথে।

এই সাক্ষাৎকারটি নিয়েছেন আতিকুল ইসলাম।

সাক্ষাৎকারঃ জোবেরা রহমান লিনু, সাবেক টেবিল টেনিস তারকা

ভয়েস অফ আমেরিকা: স্বতন্ত্র প্রার্থীদের মনোয়ন বৈধ হবার জন্য ১ শতাংশ ভোটারের সমর্থন জানিয়ে স্বাক্ষর জমা দেয়ার যে বিধান আছে তা কতটা যুক্তিসঙ্গত বা ন্যায্য?

জোবেরা রহমান লিনু: এটা সম্পর্কে এতো ভালো জানি না। তবে আমার কাছে যুক্তিসঙ্গত মনে হয় না।

ভয়েস অফ আমেরিকা: এই নির্বাচনটি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হলে কি অপেক্ষাকৃত নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠু হতো?

জোবেরা রহমান লিনু: আসলে আমি রাজনীতি সম্পর্কে কোন কথা বলতে চাচ্ছি না। আমি রাজনীতি কিছু বুঝি না। আমি এ ধরনের কথা বলতে পারবো না আসলে। এটা নিয়ে আমি কমেন্টস করতে পারছি না।

ভয়েস অফ আমেরিকা: বিএনপি কে ছাড়া এ নির্বাচন কতটা অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য?

জোবেরা রহমান লিনু: বলেছে আসতে। এখন তারা যদি না করে এটা কারো কিছু করার নাই। এটা পুরো খেলাটা হলোনা। দেখাটা হলো না। অংশগ্রহণ মূলক হলো না। এটার গ্রহণযোগ্যতা কতটুকু হলো সেটাতো ওভাবে বলতে পারি না। তবে আমার কাছে যেটা মনে হয় পার্টিসিপেট করাটা উচিৎ। গ্রহণযোগ্যতার ব্যাপারটা বলবো না। আমার মনে হয় অংশগ্রহণ করাটা উচিত।

ভয়েস অফ আমেরিকা: দ্বাদশ জাতীয় সংসদ কতদিন টিকে থাকবে? তিনমাস, ছ'মাস, এক বছর, পূর্ণমেয়াদ?

জোবেরা রহমান লিনু: পূর্ণ মেয়াদ। হলে তো পূর্ণ মেয়াদই চাইবে। কেননা যেই আসুক, আসলে তো তিন মাসেও কাজ করতে পারবে না ছয়মাসেও কাজ করতে পারবে না। তাকে তো সুযোগ দিতে হবে। পূর্ণ মেয়াদ পর্যেন্ত। পূর্ণ মেয়াদ টিকবে।

ভয়েস অফ আমেরিকা: আপনি এবার ভোট দিতে যাবেন?

জোবেরা রহমান লিনু: হ্যাঁ, আমি ভোট দিতে যাবো।

XS
SM
MD
LG