অ্যাকসেসিবিলিটি লিংক

অস্থিতিশীলতা সৃষ্টির কর্মকান্ড বন্ধ করুন: ইরানের প্রতি ফ্রান্সের মন্ত্রীর আহ্বান


 ফ্রান্সের পররাষ্ট্র ও ইউরোপীয় বিষয়ক মন্ত্রী ক্যাথেরিন কলোনা। প্যারিস জানুয়ারি ৫,২০২৪।
ফ্রান্সের পররাষ্ট্র ও ইউরোপীয় বিষয়ক মন্ত্রী ক্যাথেরিন কলোনা। প্যারিস জানুয়ারি ৫,২০২৪।

শনিবার ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রী ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে বলেন যে “ইরান ও তার সহযোগিদের অস্থিতিশীল করার কর্মকান্ড” অবশ্যই বন্ধ করতে হবে । এই ধরণের কর্মকান্ড গাজায় যুদ্ধের এই সময়টাতে মধ্যপ্রাচ্যে সংঘাতকে আরও সম্প্রসারিত করতে পারে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানের সঙ্গে টেলিফোনে ক্যাথেরিন কলোনা “ একটি খুব স্পষ্ট বার্তা দেন:আঞ্চলিক সংঘাতের ঝুঁকি আর কখনও এতটা মারাত্মক হয়নি; ইরান ও তার সহযোগিদের তাদের অস্থিতিশীলতার কর্মকান্ড অবিলম্বে বন্ধ করতে হবে। এই সংঘর্ষ বৃদ্ধি পেলে কেউই জয়ী হবে না।” এই বিবৃতিটি সামাজিক প্ল্যাটফর্ম এক্স ‘এ দেয়া হয়েছে।

বৈরুতে হামাসের উপ-নেতার হত্যার প্রাথমিক প্রতিক্রিয়া হিসেবে লেবাননে ইরান সমর্থিত হেজবুল্লাহ গোষ্ঠী যখন বলে যে তারা ৬২ টি ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরাইলি ঘাঁটিতে হামলা চালাবে , তখনই ফ্রান্স ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে এই ফোনালাপ হয়।

৭ অক্টোবর ইসরাইলে উপর হামাসের অকস্মাত্ আক্রমণের পর ইসরাইলে হামাসকে নিশ্চিহ্ন করে দেয়ার সংকল্প প্রকাশ করে। ৭ অক্টোবরের ঐ আক্রমণে ১২০০ মানুষ নিহত হয়েছে বলে ইসরাইলি কর্মকর্তারা জানান। যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে । ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

সেই থেকে ইসরাইল গাজায় অবিরাম বোমা বর্ষণ ও স্থল আক্রমণ চালিয়ে যাচ্ছে। এতে কম পক্ষে ২২,৭২২ জন নিহত হয়েছে যাদের অধিকাংশই নারী ও শিশু বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় ।

পূর্ববর্তী এক বিবৃতিতে কলোনা বলেন তিনি মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শৌক্রির সঙ্গেও কথা বলছেন।

তিনি এক্স এ লেখেন, “ গাজায় মানবিক সহায়তা প্রদান এবং গুরুতর আহতদের সহায়তার সম্মুখ সারিতে রয়েছে মিশর ও ফ্রান্স।

কলোনা আরও বলেন যে শনিবার কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুলরহমানবিন জাসিম আল সানির সঙ্গে তাঁর “খুব দরকারি আলোচনা” হয়েছে। তাঁরা তিনটি বিষয়ের উপর আলোকপাত করেছেন “ সকল পণবন্দির মুক্তি , গাজায় বৈরিতার অবসান(এবং)ফিলিস্তিনি রাষ্ট্রের জন্য একটি বিশ্বাসযোগ্য পরিস্থিতিগড়ে তোলা।”

কলোনার মন্ত্রনালয় বলেছে যে তিনি এ বছরের শুরু থেকে লোবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি এবং ফিলিস্তিনি জাতীয় কর্তৃপক্ষের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল -মালিকির সঙ্গেও আলোচনা করেছেন।

XS
SM
MD
LG