অ্যাকসেসিবিলিটি লিংক

ব্লিংকেনের ইসরাইল সফরের আগে গাজার মধ্য ও দক্ষিণাঞ্চলে আরও হামলা চালিয়েছে ইসরাইলি সেনা


ইসরাইলের দক্ষিণাঞ্চলে নেটিভোট শহরের বাইরে ৭ অক্টোবরে হামাস জঙ্গিদের হামলার পর অগ্নিদগ্ধ গাড়ির পাহাড়ে একটি ইসরাইলি পতাকা। ৭ জানুয়ারি, ২০২৪।
ইসরাইলের দক্ষিণাঞ্চলে নেটিভোট শহরের বাইরে ৭ অক্টোবরে হামাস জঙ্গিদের হামলার পর অগ্নিদগ্ধ গাড়ির পাহাড়ে একটি ইসরাইলি পতাকা। ৭ জানুয়ারি, ২০২৪।

ইসরাইল সোমবার বলেছে, গাজা ভূখণ্ডের মধ্য ও দক্ষিণাঞ্চলে হামাস জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে নতুন করে হামলা চালিয়েছে তারা। পাশাপাশি, লেবাননের দক্ষিণাঞ্চলে হেজবুল্লাহ গোষ্ঠীর বিরুদ্ধেও বিমান হামলা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সফরের জন্য প্রস্তুতি নিচ্ছেন ইসরাইলি কর্মকর্তারা। ব্লিংকেন বলেন, ইসরাইলের গাজা অভিযানে বেসামরিক ক্ষয়ক্ষতি ও হতাহতের ঘটনা রুখতে ও ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের কাছে মানবিক ত্রাণ সরবরাহের সুবিধার্থে আরও কী করা যায় সেই বিষয়গুলি তিনি উত্থাপন করবেন।

ব্লিংকেন উদ্বেগ প্রকাশ করেছেন যে এই অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ছে।

রবিবার ব্লিংকেন বলেন, “এই যুদ্ধ অনায়াসে আরও বড় আকার ধারণ করতে পারে এবং এর ফলে আরও নিরাপত্তাহীনতা, যন্ত্রণা ও ভোগান্তি সৃষ্টি হতে পারে।”

রবিবার মন্ত্রীসভার সাপ্তাহিক বৈঠকে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধ অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন।

ওই বৈঠকের শুরুতে তিনি বলেন, “আমাদের লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত যুদ্ধ থামবে না: হামাসের বিলুপ্তি, সকল জিম্মিকে ফিরিয়ে আনা এবং নিশ্চিত করা যে, গাজা ইসরাইলের জন্য আর হুমকির কারণ হয়ে উঠবে না।”

ইসরাইলি অভিযানে গাজা ভূখণ্ডের বিস্তীর্ণ অংশ ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। হামাস-নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরাইলি হামলায় ২২,৮০০ জনের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। এই মন্ত্রণালয় নিহত জঙ্গি ও বেসামরিক নাগরিকদের আলাদা হিসেব দেয়নি, তবে জানিয়েছে যে, নিহতদের ৭০ শতাংশই নারী ও শিশু।

৭ অক্টোবরে হামাস জঙ্গিরা ইসরাইলের দক্ষিণাঞ্চলে ঢুকে পড়ার পর এই গোষ্ঠীকে ধ্বংস করতে ইসরাইল তাদের সামরিক অভিযান শুরু করেছিল। ইসরাইল বলেছে, ওই জঙ্গি হামলায় তাদের ১২০০ জন নিহত হয়েছে এবং প্রায় ২৪০ জনকে পণবন্দি করেছে হামাস। ধারণা করা হচ্ছে, হামাস বা গাজার অন্যান্য জঙ্গিদের হাতে এখনও ১২৯ জন জিম্মি হয়ে রয়েছে।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক জাতিসংঘের সংস্থা বলেছে, গাজার ২৩ লক্ষ জনসংখ্যার প্রায় ১৯ লক্ষ মানুষ গাজায় অবস্থিত এই সংস্থার বিভিন্ন কেন্দ্রে বা আশেপাশে আশ্রয় নিয়েছে।

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট-এর বক্তব্য অনুযায়ী, রবিবার পর্যন্ত ৭৯ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। এই সংস্থা আরও জানিয়েছে, নিহতদের মধ্যে রয়েছেন ৭২ জন ফিলিস্তিনি, ৪ জন ইসরাইলি ও ৩ জন লেবাননের সাংবাদিক।

XS
SM
MD
LG