অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমবঙ্গ থেকে ২০২৩-এর একমাত্র 'অর্জুন' পুরস্কার প্রাপক টেবিল টেনিসের ঐহিকা মুখোপাধ্যায়


ভারতের অর্জুন’ পুরস্কার পেলেন পশ্চিমবঙ্গ থেকে টেবিল টেনিস খেলোয়াড় ঐহিকা মুখোপাধ্যায়। ৯ জানুয়ারি, ২০২৪।
ভারতের অর্জুন’ পুরস্কার পেলেন পশ্চিমবঙ্গ থেকে টেবিল টেনিস খেলোয়াড় ঐহিকা মুখোপাধ্যায়। ৯ জানুয়ারি, ২০২৪।

মঙ্গলবার ৯ জানুয়ারি ভারতের রাজধানী দিল্লিতে রাষ্ট্রপতি দ্রোপদী মূর্মূর হাত থেকে পশ্চিমবঙ্গ থেকে একমাত্র ‘অর্জুন’ পুরস্কার পেলেন টেবিল টেনিস খেলোয়াড় ঐহিকা মুখোপাধ্যায়।

ঐহিকা টেবল টেনিসের জাতীয় তারকা। তিনি এশিয়ান গেমস-এ ডাবলসে ব্রোঞ্জ এনে দিয়েছেন ভারতকে। তিনি জুনিয়র ভারতীয় দলের হয়ে একাধিক সাফল্য পেয়েছেন। ঐহিকা কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপে পদক জিতেছেন।

তার মতো আন্তর্জাতিক সাফল্য টেবিল টেনিসে এই মুহূর্তে অন্য খেলোয়াড়দের নেই। এটাই অর্জুন পুরস্কারের ক্ষেত্রে মাপকাঠি হয়েছে।

দিল্লিতে রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার গ্রহণ করে পশ্চিমবঙ্গের টিটি-র তারকা বলেন, "এই স্বীকৃতিতে আমার দায়িত্ব আরও বেড়ে গেল।" এর আগে পশ্চিমবঙ্গের টেবিল টেনিস থেকে অর্জুন পুরস্কারের পরে পদ্মশ্রী পেয়েছেন একমাত্র মৌমা দাস। তিনি ভারতে টেবল টেনিসের কিংবদন্তি। মৌমা এখনও খেলছেন, তিনি অবসর নেননি।

অর্জুন পুরস্কার গ্রহণের পরে ঐহিকার লক্ষ্য আগামী প্যারিস অলিম্পিক্স। এই সাফল্যে তার সঙ্গী পরিবারের সদস্যরাও।

পশ্চিমবঙ্গ থেকে টেবল টেনিসেই জোড়া সাফল্য এসেছে। ঐহিকা ছাড়াও টিটি-র বিখ্যাত কোচ জয়ন্ত পুশিলাল পেয়েছেন দ্রোণাচার্য পুরস্কার। প্রবল অসুস্থতা কাটিয়ে প্রায় মৃত্যুমুখ থেকে ফিরে এই স্বীকৃতি নিতে জয়ন্ত পুশিলাল রাজধানী দিল্লিতে সপরিবারে গিয়ে পুরস্কার গ্রহণ করেন।

XS
SM
MD
LG