অ্যাকসেসিবিলিটি লিংক

অযোধ্যায় রামমন্দির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবে না কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, সিপিএম


অযোধ্যায় রামমন্দির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবে না কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, সিপিএম
অযোধ্যায় রামমন্দির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবে না কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, সিপিএম

আগামী ২২ জানুয়ারি উত্তর প্রদেশের অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিলেন কংগ্রেস নেতৃত্ব। বুধবার ১০ জানুয়ারি কংগ্রেস শীর্ষ নেতৃত্ব বা হাইকমান্ড-এর পক্ষ থেকে এই বিষয়ে সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

আগামী ২২ জানুয়ারি অযোধ্যার রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে রামলালার প্রাণ প্রতিষ্ঠা হবে। সেই অনুষ্ঠানে হিন্দু ধর্মের সাধু-সন্ন্যাসী, দেশ-বিদেশের বিশিষ্ট রাজনীতিক, কূটনীতিকদের কাছে আমন্ত্রণপত্র পৌঁছে গেছে।

অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণপত্র পৌঁছেছে কংগ্রেস সহ অন্যান্য রাজনৈতিক দলগুলির কাছেও। রামমন্দির উদ্বোধনে উপস্থিত থাকছে না বলে কংগ্রেস জানিয়ে দিলেও এখনও পর্যন্ত সমাজবাদী পার্টি ও অন্যান্য কয়েকটি রাজনৈতিক দল অযোধ্যায় উপস্থিত থাকবে কি না সে বিষয়ে নিজেদের সিদ্ধান্ত জানায়নি ।

বুধবার কংগ্রেসের বরিষ্ঠ নেতা জয়রাম রামেশ একটি বিবৃতিতে উল্লেখ করেছেন, ''ধর্ম ব্যক্তিগত বিষয়। তবে রামমন্দিরে বিজেপি এবং আরএসএস (রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ) রাজনৈতিক কর্মসূচী করে তুলেছে। নির্বাচনী লাভের কথা মাথায় রেখেই অযোধ্যায় অর্ধসমাপ্ত মন্দিরের উদ্বোধন করা হচ্ছে। যা ২০১৯ সালের সুপ্রিম কোর্টের রায় এবং ভারতের কোটি কোটি মানুষের ভাবাবেগের পরিপন্থী।’’

রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী সনিয়া গান্ধী, বর্তমান সভাপতি মল্লিকার্জুন খাড়্গে এবং লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরীকে আমন্ত্রণ জানানো হয়। এছাড়াও আমন্ত্রণ গিয়েছিল প্রাক্তন প্রধানমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা মনমোহন সিং। তাঁদের মধ্যে কেউই ২২ জানুয়ারির অনুষ্ঠানে যাবেন না বলে সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস।

ইতিমধ্যে তৃণমূল কংগ্রেসও রাম মন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেবে না বলে জানিয়ে দিয়েছে। সম্প্রতি তৃণমূল কংগ্রেস সুপ্রিমো তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রামমন্দির ইস্যুকে বিজেপির লোকসভা ভোটের আগে 'গিমিক' বলে সমালোচনা করেন।

একইসঙ্গে সিপিএম-এর পক্ষ থেকেও রামমন্দিরের উদ্বোধনের অনুষ্ঠানে উপস্থিত থাকা সম্ভব নয় বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

XS
SM
MD
LG