অ্যাকসেসিবিলিটি লিংক

লোহিত সাগরে সর্বশেষ হামলা: হুথিদের ক্ষেপণাস্ত্র ভূপাতিত করলো যুক্তরাষ্ট্র


যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর এই ছবিতে দেখা যাচ্ছে, গ্রিসের সৌদা উপসাগরে পাড়ি দিচ্ছে ইউএসএস লাবুন; (ফাইল ফটো, ২৯ এপ্রিল ২০১৫)।
যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর এই ছবিতে দেখা যাচ্ছে, গ্রিসের সৌদা উপসাগরে পাড়ি দিচ্ছে ইউএসএস লাবুন; (ফাইল ফটো, ২৯ এপ্রিল ২০১৫)।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী রবিবার জানিয়েছে, লোহিত সাগরের দক্ষিণাঞ্চলে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর একটি ডেস্ট্রয়ার লক্ষ্য করে, ইয়েমেনের হুথি-নিয়ন্ত্রিত এলাকা থেকে নিক্ষেপ করা জাহাজ-বিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্রকে গুলি করে ভূপাতিত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলেছে, বন্দর নগরী হোদেইদা উপকূলের কাছে ওই ক্ষেপণাস্ত্রকে গুলি করে নামিয়েছে তাদের যুদ্ধবিমান। সেন্টকম জানিয়েছে, কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

লোহিত সাগরে চলাচল করা জাহাজ লক্ষ্য করে কয়েক সপ্তাহ ধরে হামলা চালাচ্ছে ইরানের সাহায্যপুষ্ট হুথি গোষ্ঠী। হামলাগুলোকে তারা গাজা ভূখণ্ডে ফিলিস্তিনিদের সমর্থনে প্রচারণা বলে দাবি করেছে।

ভূমধ্যসাগরের সঙ্গে যোগসূত্র রক্ষাকারী এই গুরুত্বপূর্ণ নৌপথে জাহাজ চলাচলকে ব্যাহত করেছে হুথিদের এসব হামলা। বহু আন্তর্জাতিক জাহাজ সংস্থা এই এলাকা এড়ানোর জন্য, দীর্ঘতর হলেও অন্য রুট বেছে নিচ্ছে।

কয়েক দিন আগে, লোহিত সাগরে হুথি-হুমকির পাল্টা ব্যবস্থা হিসেবে ইয়েমেনের পশ্চিমাঞ্চলে এই গোষ্ঠীর প্রায় ৩০টি লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন বিমান হামলা চালায়। এই হামলার পর হুথি সর্বসাম্প্রতিক এই হামলা চালালো।

XS
SM
MD
LG