অ্যাকসেসিবিলিটি লিংক

আইওয়া ককাসে জয়লাভ করলেন ট্রাম্প


রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আইওয়ায় ককাস নাইট পার্টিতে মঞ্চে উঠছেন। ১৫ জানুয়ারি, ২০২৪।
রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আইওয়ায় ককাস নাইট পার্টিতে মঞ্চে উঠছেন। ১৫ জানুয়ারি, ২০২৪।

সোমবার রাতে যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আইওয়া ককাসে জয়লাভ করেছেন। নভেম্বরের সাধারণ নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনের মুখোমুখি হওয়ার জন্য রিপাবলিকান পার্টি তাদের প্রার্থী বাছাই করার জন্য প্রতিটি রাজ্যে যে প্রতিযোগিতার আয়োজন করেছেন সেগুলোর প্রথমটিতে জিতলেন ট্রাম্প।

ট্রাম্প অর্ধেকের বেশি প্রায় ৫১ শতাংশ ভোট পেয়েছেন। ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস ২১ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে এবং সাউথ ক্যারোলাইনার প্রাক্তন গভর্নর নিকি হ্যালি ১৯ শতাংশের মতো ভোট পেয়ে তৃতীয় স্থানে আছেন।

ডেস মইনেসে বিজয়ী ভাষণে ট্রাম্প তার সমর্থকদের বলেছেন, “এটি ছিল অবিশ্বাস্য একটি অভিজ্ঞতা।এবং তারা বলেছিল, আচ্ছা, যদি আপনি ১২ শতাংশের ব্যবধানে জিততে পারেন তবে এটি একটি বড় জয়। এমনটা হওয়া খুব কঠিন হবে। আমি মনে করি আমরা তার দ্বিগুণের বেশি ব্যবধানে জিতেছি।”

বছরের এই প্রথম প্রতিযোগিতার গুরুত্ব পাওয়ার জন্য আইওয়া প্রতিনিধির দিক থেকে তুলনামূলকভাবে ছোট। ট্রাম্প তার জয়ের জন্য ২০ ভোট পেয়েছেন, অন্যদিকে ডিস্যান্টিস ৮ ও হ্যালি ৭ ভোট পেয়েছেন।

এমনকি আইওয়া ভোটের আগে সমর্থনের অভাবে ট্রাম্পের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, নিউ জার্সির প্রাক্তন গভর্নর ক্রিস ক্রিস্টি এবং সাউথ ক্যারোলাইনার সিনেটর টিম স্কটসহ অন্যান্য বেশ কয়েকজনের রিপাবলিকান প্রচারণার সমাপ্তি ঘটে।

চারটি অভিযোগ এবং বিচারপ্রক্রিয়াজুড়ে ট্রাম্প নজিরবিহীন ৯১টি ফৌজদারি অভিযোগের মুখোমুখি হচ্ছেন। সামনের মাসগুলোতে কিছু মামলার কাজ চলতে পারে। এর মধ্যে ওয়াশিংটনে ৪ মার্চ একটি মামলার কার্যক্রম পরিচালিত হতে যাচ্ছে যাতে বলা হয়েছে, ২০২০ সালের নির্বাচনে তিনি অবৈধভাবে তার পরাজয়ের ফলাফল পরিবর্তন করতে চেয়েছিলেন। কিন্তু ফৌজদারি অভিযোগগুলো আইওয়া ভোটে তেমন কোনো প্রভাব ফেলেনি।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG