অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানে অবস্থিত ‘সন্ত্রাসী আস্তানায়’ প্রতিশোধমূলক হামলা চালিয়েছে পাকিস্তান


পাকিস্তানের ইসলামাবাদে উড়তে দেখা যাচ্ছে দেশটির জাতীয় পতাকা; (এপি ফাইল ফটো) ২৭ জুলাই ২০২২।
পাকিস্তানের ইসলামাবাদে উড়তে দেখা যাচ্ছে দেশটির জাতীয় পতাকা; (এপি ফাইল ফটো) ২৭ জুলাই ২০২২।

পাকিস্তান বৃহস্পতিবার বলেছে, তাদের সামরিক বাহিনী প্রতিবেশী ইরানে ‘সন্ত্রাসী আস্তানা’য় হামলা চালিয়েছে। পাকিস্তানের ভূখণ্ডে ইরানের বোমা হামলার দুই দিন পর এই হামলা চালালো পাকিস্তান। তেহরান তাদের বোমা হামলার কারণ হিসেবে বলেছিলো, ‘ইরানি সন্ত্রাসীরা’ পাকিস্তানের মাটিতে আশ্রয় নিয়ে আছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা “অত্যন্ত সমন্বিত এবং বিশেষভাবে লক্ষ্য নির্ধারণ করে” সামরিক হামলা পরিচালনা করেছে। এই অভিযানে, ইরানের সীমান্ত প্রদেশ সিস্তান-বেলুচিস্তানে “ বেশ কিছু সন্ত্রাসী” নিহত হয়েছে। তাদের এই অভিযানের সাংকেতিক নাম দেয়া হয়েছিলো “সন্ত্রাসীদের জন্য মৃত্যু”।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন নিরাপত্তা কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, পাকিস্তানের যুদ্ধবিমানগুলো ইরানের আকাশসীমায় প্রবেশ না করেই, হামলা চালিয়েছে। আর এই হামলা চালানো হয়েছে, পাকিস্তান বিরোধী বেলুচিস্তান লিবারেশন আর্মির শিবির লক্ষ্য করে। বেলুচিস্তান লিবারেশন আর্মিকে, যুক্তরাষ্ট্র “বিশেষভাবে চিহ্নিত বৈশ্বিক সন্ত্রাসী” গোষ্ঠী হিসেবে তালিকাভুক্ত করেছে।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে বলেছে, পাকিস্তানের হামলায় দক্ষিণ-পূর্ব সীমান্ত শহর সারাভানে অন্তত ৭ জন “অ-ইরানি নাগরিক” নিহত হয়েছে। নিহতদের মধ্যে চারটি শিশু ও তিনজন নারী রয়েছেন বলে জানা গেছে।

মঙ্গলবার ইরানের কর্তৃপক্ষ বলেছে যে তাদের “ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা”, পাকিস্তানের সীমান্ত প্রদেশ বেলুচিস্তানে ইরান-বিরোধী জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদল বা আর্মি অফ জাস্টিসের ঘাঁটি ধ্বংস করে দিয়েছে। এর পর, পাকিস্তান এই প্রতিশোধমূলক সামরিক পদক্ষেপ নেয়।

তেহরানের হামলার নিন্দা জানিয়েছে ইসলামাবাদ। তারা বলেছে, ইরান দুই শিশু এবং কয়েকজন বেসামরিক নাগরিককে হত্যা করেছে। ইসলামাবাদ এর যথাযথ জবাব দেয়ার অঙ্গীকার করছে।

বৃহস্পতিবার পাকিস্তানের নেয়া সামরিক প্রতিশোধের ফলে দুই দেশের মধ্যে বিরাজিত উত্তেজনা নজিরবিহীনভাবে বৃদ্ধি পেয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বৃহস্পতিবার নিয়মিত সাপ্তাহিক ব্রিফিং-এ সংবাদদাতাদের বলেছেন, এই হামলাকে ইরানের ওপর আক্রমণ হিসেবে দেখা উচিত নয়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী কাকার ডাভোসে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের সাইড লাইনে সাক্ষাৎ করেন ইরানের আমিরাব্দুল্লাহিয়ানের সঙ্গে। এই সাক্ষাতের কয়েক ঘণ্টা পর, পাকিস্তানে অবস্থিত সন্দেহভাজন সন্ত্রাসী লক্ষ্যবস্তুর ওপর হামলা চলায় ইরান।

XS
SM
MD
LG