অ্যাকসেসিবিলিটি লিংক

বিএনপি নেতা মির্জা আব্বাস ও এ্যানীর জামিন শুনানির নির্দেশ হাইকোর্টের


বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর বিরুদ্ধে দায়ের করা দুটি মামলার জামিন আবেদনের ওপর শুনানি করতে, বিচারিক আদালতকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রবিবার (২১ জানুয়ারি) এ আদেশ দেন। মির্জা আব্বাস ও এ্যানীর বিরুদ্ধে নাশকতার অভিযোগে মামলা দুটি দায়ের করা হয়।

এসব মামলার জামিন আবেদনের ওপর শুনানি করতে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতকে নির্দেশ দেয় হাইকোর্ট। একই সঙ্গে নিষ্পত্তিরও আদেশ দেয়া হয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন; ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ। আইন অনুযায়ী ১৫ দিনের মধ্যে মামলা নিষ্পত্তি করতে সিএমএম আদালত-কে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

গত বছরের ২৮ অক্টোবর ঢাকার পল্টনে বিএনপির মহাসমাবেশ কেন্দ্র করে সহিংসতার ঘটনায় পুলিশ এসব মামলা দায়ের করে। মির্জা আব্বাসের বিরুদ্ধে রমনা, পল্টন ও ঢাকা রেলওয়ে থানায় ১০টি এবং এ্যানীর বিরুদ্ধে নিউ মার্কেট ও ধানমন্ডি থানায় দুটি মামলা করা হয়।

গত ১০ জানুয়ারি ঢাকার সিএমএম আদালত তাদের জামিন আবেদন নামঞ্জুর করে। পরে, জামিন আবেদন গ্রহণ করে মামলা নিষ্পত্তির নির্দেশনা চেয়ে ১৫ জানুয়ারি হাইকোর্টে পৃথক রিট আবেদন করেন মির্জা আব্বাস ও এ্যানী।

গত বছরের ২৯ অক্টোবর মির্জা আব্বাস ও ৫ অক্টোবর এ্যানীকে গ্রেপ্তার করা হয়। এরপর থেকে তারা কারাগারে রয়েছেন।

XS
SM
MD
LG