অ্যাকসেসিবিলিটি লিংক

ডনাল্ড ট্রাম্প নিউ হ্যাম্পশায়ারে তার দলের প্রাইমারি নির্বাচনে জয়ী


ডনাল্ড ট্রাম্পঃ অগ্রযাত্রা অব্যাহত।
ডনাল্ড ট্রাম্পঃ অগ্রযাত্রা অব্যাহত।

প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প নিউ হ্যাম্পশায়ার রাজ্যে তার দলের প্রাইমারি নির্বাচনে জয়লাভ করে ২০২৪ নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পাবার লড়াইয়ে আরেক ধাপ এগিয়ে গেছেন। তিনি তাঁর মূল প্রতিদ্বন্দ্বী দক্ষিণ ক্যারোলিনার প্রাক্তন গভর্নর নিকি হেইলিকে বেশ বড় ব্যাবধানে পরাজিত করেন।

অর্ধেকের বেশি ভোট গণনার পর ট্রাম্প প্রায় ৫৫ শতাংশ ভোট পেয়ে জয় নিশ্চিত করেছেন। চূড়ান্ত ফলাফল আসার আগেই রিপাবলিকান পার্টির অনেকেই মনে করছেন এই ফলাফলের পর নিকি হেইলির উচিত প্রতিযোগিতা থেকে নিজের নাম প্রত্যাহার করে নেয়া।

তবে হেইলি তাঁর সমর্থকদের উদ্দেশ্যে দেয়া এক ভাষণে নির্বাচন থেকে সরে যাবার সম্ভাবনা নাকচ করে দেন। তিনি বলেন ডনাল্ড ট্রাম্প নভেম্বরের সাধারণ নির্বাচনে জয়ী হতে পারবেন না, এবং প্রতিপক্ষ ডেমোক্র্যাট দল ট্রাম্পকেই প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখতে চায়।

‘’প্রতিযোগিতা এখনো শেষ হয় নি, আরও অনেক রাজ্য বাকি আছে,’’ হেইলি তাঁর সমর্থকদের বলেন।

নিকি হেইলি: লড়াই চালিয়ে যাবেন।
নিকি হেইলি: লড়াই চালিয়ে যাবেন।

গত সপ্তাহে ট্রাম্প আইওয়া রাজ্যে ভিন্ন ধরনের বাছাই প্রক্রিয়ায় জয়ী হন। তিনি ১৯৭৬ সালের পর একমাত্র রিপাবলিকান পদপ্রার্থী যিনি আইওয়া এবং নিউ হ্যাম্পশায়ার, দুটি রাজ্যেই দলের মনোনয়ন লড়াইয়ে জয়ী হয়ছেন। পর্যবেক্ষকরা মনে করছেন, এই দুই বিজয়ের মাধ্যমে ট্রাম্প রিপাবলিকান দলকে তাঁর প্রার্থিতার পেছনে ঐক্যবদ্ধ করতে সক্ষম হয়েছেন।

যুক্তরাষ্ট্রের নির্বাচন পদ্ধতিতে, বড় দুটি দল প্রেসিডেন্ট নির্বাচনে তাদের প্রার্থী বাছাইয়ের জন্য দেশের প্রতিটি রাজ্যে প্রাইমারি নির্বাচনের আয়োজন করে, যেখানে মূলত দলের সমর্থকরাই ভোট দেন। নিউ হ্যাম্পশায়ার রাজ্যে প্রথম প্রাইমারি নির্বাচন হয়, যা শেষ হবে জুনে মাসে। প্রতিটি রাজ্য থেকে প্রতিনিধিরা দলের জাতীয় সম্মেলন বা কনভেনশনে আনুষ্ঠানিক ভাবে প্রার্থী বাছাই করবেন।

পরবর্তী প্রাইমারি নির্বাচন হবে ফেব্রুয়ারীর ২৪ তারিখে দক্ষিণ ক্যারোলিনা রাজ্যে – যেটা নিকি হেইলির নিজস্ব রাজ্য। তবে এই রক্ষণশীল রাজ্যে ডনাল্ড ট্রাম্প অত্যন্ত জনপ্রিয়, এবং নিজ রাজ্যে পরাজিত হলে হেইলির পক্ষে প্রতিযোগিতায় টিকে থাকা কঠিন হয়ে পড়বে বলে মনে করা হচ্ছে।

XS
SM
MD
LG